সোমবার, মে ২৭, ২০২৪
Homeশিক্ষাখাবারে অতিরিক্ত অ্যান্টিবায়োটিক স্বাস্থ্যের জন্য হুমকি

খাবারে অতিরিক্ত অ্যান্টিবায়োটিক স্বাস্থ্যের জন্য হুমকি

রাফী উল্লাহ: বাকৃবি: সাধারণত মানুষ বা প্রাণীর খাবারে কম বেশি ভারী ধাতু, ব্যাকটেরিয়া ও অ্যান্টিবায়োটিক থাকে। খাবারে এ জাতীয় পদার্থ সহনীয় পর্যায়ে থাকলে তা মানুষের জন্য ক্ষতিকর নয়। তবে ব্যাকটেরিয়া, ভারী ধাতু এবং অ্যান্টিবায়োটিকের পরিমাণ সহনীয় মাত্রা অতিক্রম করলে তা মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।

সোমবার বেলা ১২ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে আয়োজিত ্#৩৯;সুস্থ জাতির জন্য নিরাপদ দুধ: বর্তমান পরিস্থিতি এবং দুগ্ধ খাত রক্ষা করার পদক্ষেপ্#৩৯; শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের দুধ ও দুগ্ধজাত পণ্যে অ্যান্টিবায়োটিক পাওয়া নিয়ে জনমনে যে আতঙ্ক ও ক্ষোভ সৃষ্টি হয়েছে তা আসলেই কতটা যুক্তিযুক্ত তা নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্স দেশের বিভিন্ন দুগ্ধ খামার থেকে দুধ সংগ্রহ করে তা পরীক্ষা নিরীক্ষা করে প্রতিবেদন দেবে। বিশেষজ্ঞদের ওই প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ডেয়রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। এছাড়াও বিাশ^বিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments