শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeশিক্ষারাবিতে সু্ষ্ঠু তদন্তের দাবীতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

রাবিতে সু্ষ্ঠু তদন্তের দাবীতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

অন্তর, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু তদন্তের দাবীতে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারেএক মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য যে, গত ১৫ই নভেম্বর শুক্রবার দিবাগত রাত আনুমানিক সাড়ে ১২টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. শহীদ শামসুজ্জোহা হলের তৃতীয় তলার ছাদে ঐ হলের আবাসিক শিক্ষার্থী ও ফাইনান্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সোহরাব মিয়া তার গুটিকয়েক বন্ধু নিয়ে( যাদের মধ্যে বহিরাগতরাও ছিল) গাঁজা সেবন করছিল যা তার নিত্যদিনের কাজ বলে জানা যায়। এমতাবস্থায় ঐ হলেরই আবাসিক শিক্ষার্থী আসিফ লাক ও হুমায়ুন কবির নাহিদ তাদেরকে গাঁজা সেবনে বাধা প্রদান করে এবং এর আগেও তারা সোহরাবকে বহিরাগতদের নিয়ে এসে হলে গাজা সেবন করতে বহুবার নিষেধ করেছে। কিন্তু তারা তা তোয়াক্কা না করে প্রতিনিয়ত বহিরাগতদের নিয়ে এসে গাঁজা সেবন করে যাচ্ছিল। এদিকে এই ঘটনার দুইদিন আগে আসিফ লাকের রুম থেকে একটি ল্যাপটপ,পাওয়ার ব্যাংক,মোবাইল চার্জার খোয়া যায়। যার প্রেক্ষিতে আসিফ লাক ও নাহিদ সোহরাবকে সেই চুরির বিষয়ে জিজ্ঞাসাবাদ করে এবং বলে যে “তুই বাহির থেকে প্রতিনিয়ত ছেলেদেরকে নিয়ে এসে গাঁজা সেবন করার কারনে আমাদের রুম ও ব্লক থেকে অনেক কিছু চুরি হয়ে যাচ্ছে” যার দায়ভার তোকে নিতে হবে। কেননা আমরা তোকে এবং তোর গাঁজাখোর বন্ধুদেরকে এই চুরির সাথে জড়িত বলে মনে করছি। আর এই নিয়ে নেশাগ্রস্ত সোহরাব,আসিফ লাক ও নাহিদের মাঝে কথা কাটাকাটির এক পর্যায়ে ধস্তাধস্তি হয় এবং অনাকাঙ্ক্ষিত ভাবে সোহরাব এর মাথায় একটি আঘাত লাগে এবং রক্তপাত ঘটে। অতঃপর এই অবস্থা দেখে আসিফ নিজেই অনুতপ্ত হয় এবং নিজেই তার এক ছোটভাই সহ সোহরাবকে মোটরসাইকেলে করে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়ার জন্য রওনা হয়।কিন্তু পথিমধ্যে সৈয়দ আমির হল প্রাধ্যক্ষের বাসভবনের সামনে গেলে সোহরাবের বন্ধুরা আসিফ লাককে মেরে আহত করে এবং সোহরাবকে নিয়ে রামেক মেডিকেলে যায়। অতঃপর মেডিকেল থেকে সোহরাব চিকিৎসা গ্রহণ করে। সরেজমিনে রামেক মেডিকেলে গেলে দেখা যায় এবং সোহরাব ও তার সহপাঠীদের মুখ থেকে শোনা যায় যে, তার মাথায় একটি আঘাত লাগে। যেখানে চারটি সেলাই দিতে হয়েছে এছাড়াও তার হাত ও পায়েও আঘাত লাগে। কিন্তু কোন ভাঙ্গা বা মচকে যাওয়ার ঘটনা ঘটেনি। অথচ কিছু সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে ভিকটিমের মাথায় ৩টি আঘাত যেখানে ১৫টি সেলাই দেওয়া হয়েছে এবং হাতের দুটি জায়গায় ভেঙে যায়, যা সম্পূর্ণ বানোয়াট ও মনগড়া তথ্য। এসব ভিত্তিহীন তথ্য প্রচারের ফলে ক্যাম্পাসে গুজব ছড়িয়ে পড়ে এবং উত্তেজনা বিরাজ করে এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে একশ্রেণীর উস্কানীদাতাদের ইন্ধনে ফাইন্যান্স বিভাগের কতিপয় শিক্ষার্থী ও কিছু আন্দোলন প্রেমীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে না জানিয়েই আন্দোলনে নেমে পড়ে। যার ফলে সেই আন্দোলনের তোপের মুখে কোন প্রকার তদন্ত ছাড়াই বিশ্ববিদ্যালয় প্রশাসন নাহিদ ও আসিফ লাক কে সাময়িক বহিষ্কার করে। সোহরাব বাদী হয়ে মতিহার থানায় মামলা দায়ের করে। অতপর আসিফ লাক ও নাহিদের সহপাঠীরা এবং সাধারণ শিক্ষার্থীরা মনে করেন যে কোন প্রকার তদন্ত ছাড়াই অভিযুক্তদের বহিষ্কার করা অযৌক্তিক। তাই মানববন্ধন করে তারা এ অনাকাঙ্ক্ষিত ঘটনার পূর্বাপর সকল তথ্য উপাত্ত যাচাই করে সুষ্ঠ তদন্ত পূর্বক এই ঘটানার সঙ্গে জড়িত সকল অপরাধীদের বিচারের জোর দাবী জানায় এবং এ মানববন্ধন শেষে শিক্ষার্থীরা প্রশাসন বরাবর ৬ দফা দাবী পেশ করে।
দাবীগুলো হচ্ছেঃ
১.তদন্ত ছাড়া বহিষ্কারাদেশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
২.এই ঘটনার পূর্বাপর আসল রহস্য উদঘাটন ও সুষ্ঠু তদন্ত করতে হবে।
৩.আবাসিক হলে বহিরাগতদের মাদক আড্ডা বন্ধ করতে হবে।
৪.বিভ্রান্তমূলক তথ্য প্রদান করে বিভিন্ন আন্দোলনের মাধ্যমে রাজশাহী বিশ্ববাদ্যালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার মূল হোতাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে।
৫.পূর্বাপর ঘটনা সমূহের সঙ্গে জড়িত সকল দোষীর শাস্তি নিশ্চিত করতে হবে।
৬.এক পাক্ষিক তথ্য নিয়ে কোনো সিদ্ধান্তে না যাওয়ার জোর দাবি জানাচ্ছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments