এসএসসির তৃতীয় দিনে অনুপস্থিত ১১ হাজার, বহিষ্কার ৮৬

বাংলাদেশ প্রতিবেদক: এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তার মধ্যে এসএসসির ইংরেজি ১ম পত্র পরীক্ষায় অনুপস্থিত ৫ হাজার ৮৬৯ জন এবং দুজন শিক্ষকসহ বহিষ্কার করা হয়েছে ৮১ জনকে। অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের আরবি ১ম প্রত্র বিষয়ে প্রায় ৫ হাজার অনুপস্থিত এবং পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
বৃহস্পতিবার (ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা সেল থেকে এসব তথ্য জানানো হয়েছে।
জানা গেছে, এসএসসি পরীক্ষার তৃতীয় দিনে ইংরেজি ১ম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার ৬৫৮ জন, চট্টগ্রাম বোর্ডে ৫৫০ জন, রাজশাহী বোর্ডে ৬৯৮ জন, বরিশাল বোর্ডের ৪৩৭ জন, সিলেট বোর্ডের ৩৯৪ জন, দিনাজপুর বোর্ডের ৫১২ জন, কুমিল্লা বোর্ডের ৪১০ জন, ময়মনসিংহ বোর্ডে ৫৩৬ জন এবং যশোর বোর্ডের ৬৭৪ জন পরীক্ষার্থীসহ মোট ৫ হাজার ৮৬৯ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৪০ শতাংশ।
এছাড়া এদিন ঢাকা বোর্ডের ৩৫ জন, রাজশাহী বোর্ডের ৪ জন, বরিশাল বোর্ডে ৬ জন, সিলেট বোর্ডে ৩ জন, দিনাজপুর বোর্ডের ১৫ জন, কুমিল্লা বোর্ডে ৬ জন, ময়মনসিংহ বোর্ডে ৫ জন এবং যশোর বোর্ডে ৫ জনসহ মোট ৭৯ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া অনৈতিক কাজের জন্য দিনাজপুর বোর্ডের দুজন দায়িত্বরত শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।
অন্যদিকে, বৃহস্পতিবার মাদরাসা বোর্ডের অধীনে আরবি ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন সারা দেশে মোট ৪ হাজার ৯৮৪ অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ২ দশমিক ৪১ শতাংশ। এছাড়া বিভিন্ন শিক্ষা বোর্ডে ৫ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
উল্লেখ্য, গত ৩ ফেব্রæয়ারি শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। তত্ত¡ীয় পরীক্ষা ২৭ ফেব্রæয়ারি পর্যন্ত চলবে। ২৯ ফেব্রæয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
চলতি বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এসএসসি ও সমমানের পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। চলতি বছর ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী এসএসসি, ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিচ্ছে।