বুধবার, মে ২৯, ২০২৪
Homeশিক্ষাজবি রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে শতাধিক শিক্ষার্থীকে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ

জবি রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে শতাধিক শিক্ষার্থীকে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ

তাসদিকুল হাসান,জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে শনিবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সোহরাওয়ার্দী কলেজ,কবি নজরুল কলেজ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শতাধিক শিক্ষার্থী।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সভাপতি আবু হানিফ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রিসাত রহমান স্বচ্ছ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক এবং দৈনিক বাংলাদেশ বুলেটিনের সম্পাদক রফিকুল ইসলাম রতন। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির উপদেষ্টা ইমতিয়াজ উদ্দিন উপস্থিত ছিলেন। সকালের প্রথম সেশনে বঙ্গবন্ধু ও গনমাধ্যম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপকের ড. কামাল উদ্দিন আহমদ নবীন সাংবাদিকদের আহ্বান জানান,যেকোনো বিষয়ে রিপোর্ট করার আগে সে সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা নিয়ে আলোচনা করে পূর্ণাঙ্গ রিপোর্ট করতে। তিনি আরও বলেন সাংবাদিকদের শব্দ চয়নেও স্মার্ট হতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাংবাদিকতার গুরুত্ব নিয়ে বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক রফিকুল ইসলাম রতন বলেন, গ্রামের একটি ছেলে বংশ মর্যাদায় বড় হলেও একজন সাংবাদিক তার থেকে বেশি সম্মান পাবেন তার যোগ্যতার কারনে।

এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল, জবি নীল দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নাফিস আহমদ, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সাবেক প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম। আরো উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো: ইব্রাহীম ফরাজি এবং সাধারণ সম্পাদক এস এম আক্তার হোসাইনসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক প্রতিনিধিগণ।

দিনব্যাপী আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশ নেন। কর্মশালায় ‘প্রথম পাঠ, কলা কৌশল’ বিষয়ে জাগো নিউজের সিনিয়র রিপোর্টার মুরাদ হুসাইন, ‘ফিচার লেখার কৌশল’ বিষয়ে দৈনিক নবচেতনার বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ আল মাহমুদ, ‘সংবাদ উপস্থাপনা’ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ উদ্দীন বিজনেস রিপোর্টিং ধারনা’ বিষয়ে চ্যানেল 24 এর বিজনেস অ্যান্ড ইকোনমিক ডেস্কের বিশেষ প্রতিনিধি ইকবাল আহসান, ‘মাল্টিমিডিয়া’ বিষয়ে চ্যানেল 24 অনলাইনের ইনচার্জ খন্দকার আলোচনা করেন।

উল্লেখ্য, প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments