মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাভিটামিন ডি শতকরা ৫২ ভাগ মৃত্যু কমায়: ডেইলি মেইলের রিপোর্ট

ভিটামিন ডি শতকরা ৫২ ভাগ মৃত্যু কমায়: ডেইলি মেইলের রিপোর্ট

বাংলাদেশ ডেস্ক: সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থার সক্ষমতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি। গবেষণায় দেখা গেছে, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি আছে, সংক্রমণ থেকে তাদের মৃত্যুহার শতকরা ৫২ ভাগেরও কম। এমন গবেষণা করেছেন বস্টন ইউনিভার্সিটির গবেষকরা।

এতে বলা হয়েছে, যেসব রোগীর শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি আছে তাদের মারাত্মক অসুস্থ হওয়ার হার শতকরা ১৩ ভাগেরও কম। তাদের ক্ষেত্রে ইনটিউবেশন শতকরা ৪৬ ভাগেরও কম। যুক্তরাষ্ট্রে শতকরা প্রায় ৪২ ভাগ মানুষের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি আছে। তার মধ্যে উচ্চ হার হলো বয়স্কদের ক্ষেত্রে। এর আগে বস্টন ইউনিভার্সিটির ড. মাইকেল হোলিক তার গবেষণায় দেখিয়েছিলেন, যেসব মানুষের দেহে পর্যাপ্ত ভিটামিন ডি আছে, তাদের প্রথম দফায়ই করোনা ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি শতকরা ৫৪ ভাগের কম।

পরের গবেষণায় তিনি ও তার টিম দেখতে পেয়েছেন যে, যেসব মানুষের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি আছে তারা মারাত্মক অসুস্থতায় ভোগেন। তাদের শরীরে পচন ধরে এমনকি তারা মারা যান করোনা ভাইরাস সংক্রমণ থেকে। ইরানের রাজধানী তেহরানে করোনায় আক্রান্ত ২৩৫ জন রোগীর রক্তের নমুনা পরীক্ষা করে এসব কথা বলেছেন তারা। এতে বলা হয়েছে, পরীক্ষা করা এসব রোগীর মধ্যে শতকরা ৬৭ ভাগের শরীরে ভিটামিন ডি-এর মাত্রা ছিল ৩০ এনজি/এমএলের নিচে। ৩০ এনজি/এমএল’কে ধরা হয় স্থিতিশীল মাত্রা হিসেবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments