শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআন্তর্জাতিকলাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে তিনটি নতুন রানওয়ে তৈরি করছে চীন

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে তিনটি নতুন রানওয়ে তৈরি করছে চীন

বাংলাদেশ ডেস্ক: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীন অন্তত তিনটি নতুন রানওয়ে তৈরি করছে বলে সামরিক সূত্রে খবর। অন্য দিকে ভারতীয় সেনা উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে আরও কমান্ডো বাহিনী লাদাখে পাঠাচ্ছে বলেও জানিয়েছেন নামপ্রকাশে অনিচ্ছুক এক সেনা অফিসার।

সেনা সূত্রে খবর, চীনের হোটান বায়ুসেনা ঘাঁটির কাছে অন্তত তিনটি রানওয়ে তৈরি করা হচ্ছে। সেখানে একটি বড় অস্ত্রশস্ত্রের ঘাঁটিও তৈরি করছে চিনা সেনা। কারাকোরাম গিরিপথ থেকে ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত হোটান ঘাঁটি। সেখান থেকে লাদাখের প্যাংগং সো-র ফিঙ্গার ফোর এলাকার দূরত্ব ৩০০ কিলোমিটার।

এক সেনা অফিসারের কথায়, ‘‘চিনের সঙ্গে সেনার ব্রিগেডিয়ার স্তরে আলোচনা প্রায় ব্যর্থ। চীনা সেনা দখল করা এলাকা ছাড়তে রাজি নয়। বরং গত সপ্তাহে আমরা যে এলাকা দখল করেছি তা ছেড়ে যেতে আমাদের চাপ দিচ্ছে চিন। আমাদের ধারণা, আলোচনার আড়ালে চীন আসলে দ্রুত নির্মাণকার্য চালাচ্ছে।’’

সেনা সূত্রের খবর, উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে কমান্ডো বাহিনীর চারটি ইউনিট লাদাখে পাঠাচ্ছে ভারতীয় সেনা। তাদের মধ্যে প্যারা কমান্ডোর ইউনিটও রয়েছে।লাদাখের রাজনীতিক সাজ্জাদ হুসেন কার্গিলের মতে, ‘‘কোভিড আর সীমান্তে উত্তেজনার ফলে দু’মুখো চাপে পড়েছেন লাদাখবাসী। প্রতিদিনই সীমান্তে নতুন উত্তেজনার খবর পাওয়া যাচ্ছে। নয়াদিল্লির উচিত কূটনৈতিক পথে দ্রুত উত্তেজনা কমানোর চেষ্টা করা।’’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments