শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeআন্তর্জাতিকলাদাখ সীমান্তে আবারো টান টান উত্তেজনায় চীন-ভারত

লাদাখ সীমান্তে আবারো টান টান উত্তেজনায় চীন-ভারত

বাংলাদেশ ডেস্ক: চীন ও ভারতের মধ্যে বেশ কয়েক দফা বৈঠকের পরেও লাদাখ সীমান্তে টান টান উত্তেজনা বিরাজ করছে। সীমান্ত থেকে চীনা সেনাদের সরে যেতে হুঁশিয়ারি দিয়েছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অন্যদিকে, সীমান্তে সামরিক কর্মকাণ্ড বন্ধের পাশাপাশি ভারতকে শোধরানোর আহ্বান জানিয়েছে চীন।

বিরোধপূর্ণ লাদাখ সীমান্তে দেখা দেয়া উত্তেজনা নিরসনে প্রায় প্রতিদিনই বৈঠক করছেন ভারত ও চীনের শীর্ষ সামরিক কর্মকর্তারা। এমনকি গত সপ্তাহে সীমান্ত সংকট সমাধানে পাঁচ দফা পরিকল্পনায় একমত হন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তবে বাস্তবতা হচ্ছে, দফায় দফায় সামরিক ও রাজনৈতিক আলোচনার পরেও সীমান্তে তেমন কোনো অগ্রগতি হয়নি।

ভারতীয় সেনাদের মনোযোগ বিচ্ছিন্ন করতে চীনা সেনারা সীমান্তে পাঞ্জাবী গান বাজানোর পাশাপাশি হিন্দিতে বিভিন্ন উস্কানিমূলক প্রচারণা চালাচ্ছে বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। সামরিক বাহিনীর এক কর্মকর্তা বলেন, চীনের এই মনস্তাত্ত্বিক অভিযানে ভারতীয় সেনাদের টলানো যাবে না। ভারতীয় সেনারা বরং এই গান উপভোগ করছে বলেও জানান তিনি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও চীনের উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন। রাজ্যসভায় বক্তব্য দেয়ার সময়ে তিনি বলেন, লাদাখে টহল দেয়া থেকে কোনো শক্তিই ভারতকে দমিয়ে রাখতে পারবে না।

তিনি বলেন, ‘সীমান্তে টহলের কারণেই মূলত এই মুখোমুখি পরিস্থিতি তৈরি হয়েছে। যদি এখন কেউ এই টহলের ধরণ নিয়ে প্রশ্ন তোলে তাহলে বলবো, এটি আমাদের ঐতিহ্যগত অধিকার। বিশ্বের কোনো শক্তিই আমাদের দমাতে পারবে না। আর এ জন্যই আমাদের সেনারা তাদের জীবন উৎসর্গ করেছে’।

তবে চীনের সেনারা সংযত রয়েছে দাবি করে ভারতকে উল্টো শোধরানোর আহ্বান জানিয়েছে বেইজিং।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments