বাংলাদেশ ডেস্ক: ২০১২ সালে শ্রীলংকার প্রধান কারাগার ওয়েলিকাদায় একটি দাঙ্গার সময় ২৭ ব্যক্তিকে হত্যার ঘটনায় দেশটির কারাপ্রধানের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। বুধবার ওই শ্রীলংকান কারাপ্রধানকে এ গণহত্যার সময় আট ব্যক্তিকে হত্যার জন্য অভিযুক্ত করেছে শ্রীলংকান আদালত। ওই হত্যাকাণ্ডের জন্য আন্তর্জাতিকভাবে শ্রীলংকান কর্তৃপক্ষকে নিন্দার মুখে পড়তে হয় বলে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বুধবার কলম্বো হাইকোর্ট দেশটির কারা কমিশনার এমিল লামাহেওয়েজকে গণহত্যার দায়ে অভিযুক্ত করে মৃত্যুদণ্ডের রায় দিয়েছে। কিন্তু, এ গণহত্যায় তার সহযোগী পুলিশ কমান্ডো মোসেস রাঙ্গাজীওয়াকে অব্যাহতি দিয়েছে। ২০১২ সালের নভেম্বর মাসে শ্রীলংকার প্রধান কারাগার ওয়েলিকাদায় হওয়া গণহত্যায় এ দু’শীর্ষ কর্মকর্তা জড়িত ছিলেন।

শ্রীলংকান পুলিশের এ দু’শীর্ষ কর্মকর্তা ২০১৯ সালের জুলাই মাসে ওয়েলিকাদা কারাগারের গণহত্যায় অভিযুক্ত হন। শ্রীলংকার কলম্বো শহরে অবস্থিত এ ওয়েলিকাদা কারাগারের গণহত্যার সময় ২৭ ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। কিন্তু, মাত্র আট ব্যক্তির হত্যার বিষয়ে ওই দু’শীর্ষ পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছিল।

ওই সময় ওয়েলিকাদা কারাগারে দাঙ্গা হলে তা দমন করেন শ্রীলংকান পুলিশ কর্মকর্তারা। তারা ওই সময় কারাবন্দীদের নিরস্ত্র করেন। বন্দীদের বিরুদ্ধে অভিযোগ ছিল তারা অস্ত্রাগার থেকে অস্ত্র লুট করেছিলেন।

শ্রীলংকান আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবীর অভিযোগ, আট কারাবন্দীকে নাম ধরে ডাকা হয় এবং তাদেরকে মৃত্যুদণ্ড কার্যকরের মতো করে হত্যা করা হয়। অন্য বন্দীদেরও হত্যা করা হয়, কিন্তু তাদের বিষয়ে সুস্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

ওয়েলিকাদা কারাগারে এ হত্যাকাণ্ডের জন্য আন্তর্জাতিকভাবে শ্রীলংকান কর্তৃপক্ষকে নিন্দার মুখে পড়তে হয়। ওই সময় শ্রীলংকায় প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের সরকার ক্ষমতায় ছিল। মাহিন্দা রাজাপাকসে বর্তমানে শ্রীলংকার প্রধানমন্ত্রী।

সূত্র : আল-জাজিরা

Previous articleরায়পুরে ঝরেপড়া শিক্ষার্থীদের জন্য ৭০টি উপানুষ্ঠানিক বিদ্যালয়ের কার্যক্রম শুরু
Next articleরায়পুরে ৪ হাজার অসহায়দের মাঝে জাপা নেতার কম্বল বিতরণ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।