শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeআন্তর্জাতিকঅ্যাপলের আইফোন হ্যাকে সক্ষম আরেক ইসরায়েলি স্পাইওয়্যার সংস্থা

অ্যাপলের আইফোন হ্যাকে সক্ষম আরেক ইসরায়েলি স্পাইওয়্যার সংস্থা

বাংলাদেশ ডেস্ক: আরেকটি ইসরায়েলি স্পাইওয়্যার সংস্থা অ্যাপলের আইফোনের নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা বের করে তা হ্যাক করতে সক্ষম হয়েছে। শুক্রবার রয়টার্স এমন সংবাদ প্রকাশ করেছে।

এ ইসরায়েলি স্পাইওয়্যার সংস্থার বিষয়ে অবগত পাঁচ ব্যক্তির মতে, কোয়াড্রিম নামের একটি ছোট ও স্বল্প পরিচিত ইসরায়েলি স্পাইওয়্যার সংস্থা স্মার্টফোন হ্যাক করার টুলস তৈরি করেছে। তারা বিভিন্ন দেশের সরকারকে এসব স্পাইওয়্যার সরবরাহ করছে।

বিভিন্ন সূত্র ও প্রমাণের ওপর ভিত্তি করে ইসরাইলি গণমাধ্যম হারেৎজ জানিয়েছে, কোয়াড্রিম নামের এ ইসরায়েলি কোম্পানি সাইপ্রাসে তাদের একটি কেন্দ্রের মাধ্যমে স্পাইওয়্যার বিক্রি করে। এ স্পাইওয়্যারের মাধ্যমে আইফোনের সকল তথ্য হ্যাক করে সংগ্রহ করা যাবে। এমনকি আইফোনের ক্যামেরা ও মাইক্রোফোনের নিয়ন্ত্রণও নিতে পারবে এ স্পাইওয়্যার। এছাড়া আইফোন ব্যবহারকারীর অজান্তে তার অবস্থানও শনাক্ত করা যাবে এ স্পাইওয়্যার ব্যবহার করে।

স্মার্টফোন ব্যবহারকারীদের অজান্তে তাদের মোবাইলফোন হ্যাক করবে এ স্পাইওয়্যার। এক্ষেত্রে ব্যবহারকারীকে কোনো লিঙ্কেও ক্লিক করতে হবে না।

দক্ষ বিশেষজ্ঞরা বলেছেন, এনএসও গ্রুপ ও কোয়াড্রিমের স্পাইওয়্যারের সফটওয়্যার এমনভাবে তৈরি করা হয়েছে যে দু’কোম্পানির স্মার্টফোন হ্যাক করার প্রযুক্তিগত পদ্ধতি একই ধরনের। এ পদ্ধতিতে স্মার্টফোনে জোর করে অনুপ্রবেশের ঘটনা ঘটে। এ দু’স্পাইওয়্যারের মাধ্যমে আইফোন হ্যাক করা যায়।

এনএসও গ্রুপ ও কোয়াড্রিমের স্পাইওয়্যারের বিষয়ে সিটিজেন ল্যাবের গবেষক বিল মার্কজাক বলেন, কোনো লিঙ্কেও ক্লিক না করার মাধ্যমে কোয়াড্রিম যে পদ্ধতিতে মোবাইলফোন হ্যাক করে তা এনএসও গ্রুপের সমপর্যায়ের।

সূত্র : মিডল ইস্ট মনিটর

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments