শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeআন্তর্জাতিকক্ষেপণাস্ত্র নিক্ষেপ: কেবল স্বীকারোক্তিই যথেষ্ট নয়, ভারতকে কিছু প্রশ্নের জবাবও দিতে হবে:...

ক্ষেপণাস্ত্র নিক্ষেপ: কেবল স্বীকারোক্তিই যথেষ্ট নয়, ভারতকে কিছু প্রশ্নের জবাবও দিতে হবে: পাকিস্তান

বাংলাদেশ ডেস্ক: ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে ভারতীয় বাহিনীর প্রতিবেশী দেশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় পাকিস্তান জানিয়েছে, কেবল ভারতের স্বীকারোক্তিই যথেষ্ট নয়, সেইসাথে দেশটিকে কিছু প্রশ্নের জবাবও দিতে হবে।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শনিবার এক বিবৃতিতে জানান, আমরা ভারতীয় প্রেস ইনফরমেশন ব্যুরোর প্রতিরক্ষা শাখার প্রেস বিবৃতিটি নোট করেছি যে ‘প্রযুক্তিগত ত্রুটির’ কারণে ৯ মার্চ পাকিস্তানি ভূখণ্ডে ভারতীয় ক্ষেপণাস্ত্রের ‘দুর্ঘটনাজনিত গুলিবর্ষণের’ জন্য দুঃখপ্রকাশ করেছে এবং অভ্যন্তরীণ তদন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ঘটনার গুরুতর প্রকৃতি নিরাপত্তা প্রোটোকল এবং পারমাণবিক পরিবেশে দুর্ঘটনাজনিত বা অননুমোদিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিরুদ্ধে প্রযুক্তিগত সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন মৌলিক প্রশ্নের জন্ম দিয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের দেয়া সরল ব্যাখ্যা দিয়ে এ ধরনের গুরুতর বিষয়ের সমাধান করা যাবে না। কিছু প্রশ্নের উত্তর দিতে হবে যার মধ্যে রয়েছে :

• ভারতকে অবশ্যই দুর্ঘটনাজনিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং এই ঘটনার বিশেষ পরিস্থিতিতে প্রতিরোধের ব্যবস্থা এবং পদ্ধতি ব্যাখ্যা করতে হবে।

• ভারতকে পাকিস্তানের ভূখণ্ডে যে ক্ষেপণাস্ত্র পড়েছিল তার ধরণ এবং স্পেসিফিকেশন স্পষ্টভাবে ব্যাখ্যা করতে হবে।

• ভারতকে দুর্ঘটনাবশত উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রের ফ্লাইট পাথ/ ট্র্যাজেক্টোরিও ব্যাখ্যা করতে হবে এবং কিভাবে এটি টার্ন নিয়েছিল এবং পাকিস্তানে প্রবেশ করেছিল?

• মিসাইলটি কি স্ব-ধ্বংস প্রক্রিয়ায় সজ্জিত ছিল? কেন সেটা বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছিল?

• ভারতীয় ক্ষেপণাস্ত্রগুলো কি নিয়মিত রক্ষণাবেক্ষণের মধ্যেও উৎক্ষেপণের জন্য প্রাথমিকভাবে রাখা হয়?

• ভারত কেন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে পাকিস্তানকে অবিলম্বে জানাতে ব্যর্থ হয়েছিল এবং পাকিস্তান ঘটনাটি ঘোষণা করার পর এবং ব্যাখ্যা চাওয়া পর্যন্ত এটি স্বীকার করেনি?

• অযোগ্যতার ব্যাপকতাসহ, ভারতকে ব্যাখ্যা করতে হবে যে ক্ষেপণাস্ত্রটি সত্যিই তার সশস্ত্র বাহিনী বা অন্য কোন দুর্বৃত্ত দ্বারা পরিচালিত হয়েছিল?

পুরো ঘটনাটি ভারতীয় কৌশলগত অস্ত্র পরিচালনায় গুরুতর প্রকৃতির অনেক ত্রুটি এবং প্রযুক্তিগত ত্রুটি নির্দেশ করে। ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডে আছড়ে পড়ার কারণে শুধুমাত্র একটি অভ্যন্তরীণ আদালতের তদন্ত করার ভারতীয় সিদ্ধান্ত যথেষ্ট নয়। পাকিস্তান এই ঘটনার সব তথ্য সঠিকভাবে প্রতিষ্ঠা করতে যৌথ তদন্তের দাবি জানাচ্ছে।

স্বল্প দূরত্ব এবং দ্রুত পাল্টা প্রতিক্রিয়ার বিবেচনায়, অন্য পক্ষ যেকোনো ভুল পদক্ষেপের ক্ষেত্রে আত্মরক্ষায় পাল্টা ব্যবস্থা নিলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে। একটি পারমাণবিক পরিবেশে গুরুতর প্রকৃতির এ ঘটনাটি গুরুত্ব সহকারে বিবেচনা করতে এবং এই অঞ্চলে কৌশলগত স্থিতিশীলতার প্রচারে যথাযথ ভূমিকা পালন করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পাকিস্তান আহ্বান জানাচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments