বাংলাদেশ ডেস্ক: ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের নিয়ে ত্রিদেশীয় একটি শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে তেহরান যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

ক্রিমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, পুতিন আগামী মঙ্গলবার তেহরান সফর করবেন। তিনি ইরান ও তুরস্কের নেতাদের নিয়ে ‘আস্তানা সম্মেলনে’ অংশ নেবেন। এতে সিরিয়া-সংক্রান্ত আলোচনা প্রাধান্য পাবে।

পেসকভ বলেন, সম্মেলনকালে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সাথে আলাদা বৈঠক করবেন পুতিন।

দ্বিপক্ষীয় সম্পর্ক ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে পুতিন-এরদোগান ফোনালাপ
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের সাথে ফোনালাপকালে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা জোরদার এবং ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

ক্রেমলিন জানায়, এ সময় উভয় নেতা অর্থনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করা, বাণিজ্য বৃদ্ধি, লেন-দেনের ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহার এবং রুশ জ্বালানির অবাধ সরবরাহ নিশ্চিত করাসহ নানা বিষয়ে কথা বলেন।

দু’নেতার মধ্যে ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা হয়েছে এবং তারা কৃষ্ণ সাগরে নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার বিষয়ে উভয় দেশের সমন্বয়ের উপায় এবং বিশ্ব বাজারে খাদ্য-শস্য রফতানি নিয়েও কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় জানায়, এরদোগান খাদ্য-শস্য রপ্তানির জন্য কৃষ্ণ সাগর পথে নিরাপদ করিডোর নিশ্চিতের বিষয়ে জাতিসংঘের কর্মপরিকল্পনা গ্রহণের কথা বলেছেন। তাছাড়া এরদোগান এসময় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে পুনরায় আলোচনা প্রক্রিয়া শুরুর বিষয়ে সকল প্রকার সহায়তা দেওয়ার কথাও উল্লেখ করেছেন।
সূত্র : আলজাজিরা ও এএফপি

Previous articleটাকা ও খাবারের প্রলোভনে শিশুকে ধর্ষণ করে আমিরুল
Next articleফুলবাড়ীতে পাটক্ষেতে হত্যার শিকার যুবকের অটোরিকশা উদ্ধার, গ্রেফতার ২
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।