ফখরুলসহ বিএনপির শীর্ষ ৮ নেতার জামিন

সদরুল আইন: ঢাকার হাতিরঝিল থানার নাশকতার একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির আট শীর্ষ নেতা।

ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী সোমবার পাঁচ হাজার টাকা মুচলেকায় তাদের জামিন মঞ্জুর করেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ছাড়া বাকি সাতজন হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু।

সরকারি কাজে বাধাদান ও নাশকতার অভিযোগে গত বছরের ১ অক্টোবর হাতিরঝিল থানায় বিএনপির এই আট নেতাসহ ৫৫ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ।
আসামিদের মধ্যে ওই আটজন হাই কোর্টে আবেদন করলে পুলিশ প্রতিবেদন হওয়া পর্যন্ত তাদের জামিন দেওয়া হয়।

হাই কোর্টের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সর্বোচ্চ আদালত ওই আটজনকে দুই সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেন।

সে অনুযায়ী তারা সোমবার ঢাকার মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক সবার জামিন মঞ্জুর করেন বলে আসামিদের অন্যতম আইনজীবী নূরুজ্জামান তপন গণমাধ্যমকে জানান।

হাতিরঝিল থানার এসআই শরিফুল ইসলামের দায়ের করা এ মামলার এজাহারে বলা হয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে গতবছর ৩০ সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা ‘উসকানিমূলক’ বক্তব্য দেন।

তাদের ওই বক্তব্যের পর বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সেদিন রাতে মগবাজার রেলগেইট এলাকায় যান চলাচলে বাধা দেয়, পুলিশের ওপর হামলা চালায় এবং যানবাহন ভাঙচুর করে বলে অভিযোগ করা হয়েছে মামলায়।