রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Homeআইন-আদালতঢাকার আদালতে বিএনপির ১৩৭ নেতাকর্মীর কারাদণ্ড

ঢাকার আদালতে বিএনপির ১৩৭ নেতাকর্মীর কারাদণ্ড

বাংলাদেশ প্রতিবেদক: রাজধানীর উত্তরা পূর্ব থানায় পৃথক ৩ নাশকতার মামলায় ঢাকা মহানগর উত্তর যুবদল সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য জাহাঙ্গীর ও যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ বিএনপির ১৩৭ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার পৃথক ৩ আদালত এ রায় ঘোষণা করেন। রায়ে ২০১৩ সালের নাশকতার একটি মামলায় ও সাবেক সংসদ সদস্য এসএম জাহাঙ্গীরসহ বিএনপির ৭৫ জন নেতাকর্মীকে ২ বছর ৬ মাস করে কারাদণ্ড দেন ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন মাজিস্ট্রেট মো. হাসিবুল হক। অপরাধ প্রমাণ না হওয়ায় আশরাফ ও মনির হোসেনকে বেকসুর খালাস দেওয়া হয়। আসামিপক্ষের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্তদের মধ্যে এসএম জাহাঙ্গীর, শাহাবুদ্দিন সাগর, শাহ আলমকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। বাকিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত। দণ্ডপ্রাপ্ত বাকি আসামিরা হলেন- নাসিম, অপু, আশরাফ, মামুন, আমিনুল, এহসান, রিপন, শাহাদাত হোসেন, আলমগীর, মোখলেচুর, শহীদুল ইসলাম, মাসুদ, খোরশেদ আলী, শফিকুল ইসলামসহ প্রমুখ।

অপরদিকে, রাজধানীর কোতয়ালী থানার বিস্ফোরক দ্রব্য আইনের আরেক মামলায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকারসহ ১২ জনকে ৭ বছরের কারাদণ্ড দেন ঢাকার মহানগর বিশেষ ট্রাইবুনাল-১০ এর বিচারক মো. মামুনুর রহমান ছিদ্দিকী।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন- ইমরান নাহিদ, শাহিন, সেন্টু, মাসুম, হায়দার আলী বাবলা, রিয়াজ উদ্দিন। এছাড়াও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে তাদের আর ছয় মাসের কারাদণ্ড দেন আদালত।

রায়ে ছাত্রদল দক্ষিণের যুগ্ম আহ্বায়ক শাখাওয়াত হোসেন আনোয়ারসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তাদের খালাস দেন আদালত।

মামলা থেকে জানা যায়, ২০১৫ সালের ৮ মার্চ কোতয়ালি থানাধীন বাবুবাজার ব্রিজ সংলগ্ন এলাকায় আসামিরা বিএনপির হরতাল সফল করতে ককটেল করে। এতে রিকশাচালক কামাল হোসেন আহত হন। এ ঘটনায় কোতয়ালী থানার সাব-ইন্সপেক্টর মনিরুজ্জামান ১৩ জনের নাম উল্লেখ করে মামলা করেন। মামলাটি তদন্ত করে শেষে সাব-ইন্সপেক্টর নাজিম উদ্দিন ২০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার বিচার চলাকালে আদালত আটজনের সাক্ষ্যগ্রহণ করেন।

রাজধানীর লালবাগ থানায় ১০ বছর আগে আরেকটি নাশকতা মামলায় বিএনপির ৫০ নেতাকর্মীকে পৃথক দুই ধারায় তিন বছর ৩ মাসের কারাদণ্ড দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন সাবেক ওয়ার্ড কমিশনার হাজী আলতাফ হোসেন ও মোশারফ হোসেন ওরফে কালা খোকন, জামালুর রহমান চৌধুরী, শফিউদ্দিন আহমেদ সেন্টু, মো. সাইদুল ইসলাম, জিয়ার আলী তাইয়্যন, সাঈদ হোসেন সোহেল ওরফে ক্যাপ সোহেল, হাজী ফয়সাল, আরমান হোসেন বাদল, মো. জুম্মনসহ প্রমুখ।

২০১৩ সালের নভেম্বর মাসে নাশকতার অভিযোগে পুলিশ লালবাগ থানায় মামলাটি দায়ের করে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments