স্বাধীনতা পুরুস্কারে মনোনীত ২ ব্যক্তিকে চেনেন না বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক

বাংলাদেশ প্রতিবেদক: বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ ফোকলোর বিশারদ অধ্যাপক শামসুজ্জামান খান এবারের স্বাধীনতা পুরস্কার নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন।
তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘এবার সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পেলেন রইজউদ্দীন, ইনি কে? চিনি না তো। নিতাই দাসই বা কে! হায়! স্বাধীনতা পুরস্কার!’
এ বিষয়ে শামসুজ্জামান খান একটি দৈনিককে বলেছেন, “আমি এটা ফেসবুকে লিখেছি। আসলেই তো চিনি না।” লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক শামসুজ্জামান খান ২০০৯ সালের ২৪ মে থেকে ২০১৮ সালের ১৫ জুলাই পর্যন্ত বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

স্বাধীনতা পুরুস্কারে মনোনীত ২ ব্যক্তিকে চেনেন না বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক

ওই দুই ব্যক্তিকে নিয়ে ফেসবুকে আরেকটি স্ট্যাটাস দিয়েছেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

স্বাধীনতা পুরুস্কারে মনোনীত ২ ব্যক্তিকে চেনেন না বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক

তিনি তার স্ট্যাটাসে উল্লেখ করেছেন, ‘এখনও অনেক কিছু জানার বাইরে। সাহিত্যে এবার স্বাধীনতা পুরস্কার পেলেন রইজউদ্দীন। ওনাকে অভিনন্দন। উনি কে চিনি না। আমি ওনার লেখা বই পড়তে চাই। বইয়ের নাম ও প্রকাশকের নাম কেউ জানলে একটু জানাবেন। মিডিয়া কর্মী হিসাবে সকল লেখক, কবিকে জানি। চিনি।
কিন্তু রইজ উদ্দীন সাহেব সম্পর্কে ধারণা নেই। আসলে শেখার শেষ নেই মানুষের। আরেক জন নিতাই দাস একতা পত্রিকার তিনি কী? বয়স বাড়ছে আসলে আমার। অনেক কিছু জানি না।’
উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়। এবারের স্বাধীনতা পদক পাচ্ছেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক), মরহুম কমান্ডার আবদুর রউফ, মরহুম মো. আনোয়ার পাশা ও আজিজুর রহমান। চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. ওবায়দুল কবির চৌধুরী, অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির, সাহিত্যে এস এম রইজ উদ্দিন আহম্মদ (মুক্তিযোদ্ধা)। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার এবং শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য পদক পাচ্ছে ভারতেশ্বরী হোমস।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২০ সালের স্বাধীনতা পদকের জন্য মনোনীতদের হাতে পদক তুলে দেবেন। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

Previous articleইতিহাস মুছে ফেলা যায় না: প্রধানমন্ত্রী
Next articleমা যাদের রান্না করে খাওয়াতেন তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছেন: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।