বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeজাতীয়নাইকো মামলায় বাংলাদেশের জয়, পাবে ক্ষতিপূরণ

নাইকো মামলায় বাংলাদেশের জয়, পাবে ক্ষতিপূরণ

বাংলাদেশ ডেস্ক: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় অবস্থিত টেংরাটিলা গ্যাসক্ষেত্র বিস্ফোরণ ঘটনার মামলায় কানাডিয়ান বহুজাতিক তেল-গ্যাস কোম্পানি নাইকোর বিরুদ্ধে জয় পেয়েছে বাংলাদেশ। ২০০৫ সালের সেই ঘটনায় বাংলাদেশকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে লন্ডন-ভিত্তিক সালিশী আদালত ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউট বা ইকসিড।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রায়ের ফলে নাইকোর দাবি করা পাওনা পরিশোধ করতে হবে না বাংলাদেশকে। এছাড়া ব্লক ৯ বা কুমিল্লার বাঙ্গুরায় নাইকোর সম্পত্তিও বাংলাদেশ নিয়ে নিতে পারবে।

নাইকোকে ঠিক কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে সেটি অবশ্য এখনো নির্ধারণ করা হয়নি। আগামী সেপ্টেম্বরের শুনানিতে নির্ধারণ হতে পারে ক্ষতিপূরণের পরিমাণ।

২০০৫ সালের কানাডীয় কোম্পানি নাইকো রিসোর্সেস পরিচালিত এই গ্যাসক্ষেত্রের একটি কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় জানুয়ারি ও জুন মাসে পর পর দু’দফা রিগে আগুন লেগে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের কারণে ওই গ্যাসক্ষেত্র এবং আশেপাশের পরিবেশের ব্যাপক ক্ষতি হয় বলে সরকারের প্রাথমিক রিপোর্টে বলা হয়েছিল।

দ্বিপক্ষীয় আলোচনায় ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা ব্যর্থ হওয়ার পর সরকার বাংলাদেশের আদালতে মামলা করে। এরপর ২০১৫ সালে বিষয়টি নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিউট বা ইকসিড-এ যাওয়ার সিদ্ধান্ত হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments