শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়বাতিল হলো ভারত ফেরত যাত্রীদের বাধ্যতা মুলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

বাতিল হলো ভারত ফেরত যাত্রীদের বাধ্যতা মুলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

শহিদুল ইসলাম: ভারতে লকডাউনে আটকে পড়া ২৭০ বাংলাদেশি বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছেন। তবে বাধ্যতামুলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিয়ম উঠে যাওয়ায় তাদেরকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে পাঠানো হয়েছে।

বুধবার (১৩ মে) সন্ধ্যায় এসমস্ত বাংলাদেশিরা ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বিশেষ ব্যবস্থায় দেশে ফেরে। ব্যবসা,চিকিৎসা ও ট্যুরিষ্টে গিয়ে এরা ভারতের বিভিন্ন অঞ্চলে করোনায় লকডাউনে আটকা পড়েছিল।

জানা যায়, এর আগে ভারত থেকে যারা ফিরছিলেন করোনা সংক্রমণ রোধে তাদেরকে নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছিল। কিন্তু তারা নিয়ম না মানায় হোম কোয়ারেন্টাইন নিয়ম বাতিল করে সরকারী তত্বাবধানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন চালু হয়। গত ০৬ মার্চ থেকে ভারত ফেরত যাত্রীরা সবাই বেনাপোল পৌর বিয়ে বাড়ি ও যশোর গাজীর দরগা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১৪ দিন অবস্থান করছিল। পরে ঝুকি মুক্ত হলে বাড়ি ফিরছিলেন। ১৩ মে, সরকারী নতুন নির্দেশনা জারীতে বলা হয়, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কারো শরীরে করোনা উপস্বর্গ না থাকলে তারা নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকবে। এতে সুস্থ্য অসুস্থ্য সবাই বাড়ি ফিরছেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার আবু তাহের জানান, সরকারী নির্দেশনা মোতাবেক যাত্রীদের হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নির্ধারণ করা হচ্ছে। গতকাল ১২ মে পর্যন্ত যারা ফিরেছেন তাদের কারো শরীরে করোনার কোন উপস্বর্গ না থাকলেও সবাইকে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছিল। এখন সবাইকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। তবে কেউ করোনার সন্দেহ জনক হলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। যারা হোম কোয়ারেন্টাইনে থাকবেন তারা নিয়ম মানছেন কিনা তা নিয়মিত খোঁজ খবর নেওয়া হবে।

উল্লেখ্য, গত ৩৬ দিনে বেনাপোল স্থলপথে ভারত থেকে ফিরেছেন নারী,পুরুষ ও শিশুসহ ৩ হাজার ৫’শ ২৪ জন। এরা সবাই ছিলেন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। তবে ফেরার সময় এরা সবাই ছিল করোনা সংক্রমণ মুক্ত।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments