বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeজাতীয়সুরক্ষামূলক ব্যবস্থার তলানিতে বাংলাদেশ, বেশিরভাগ পোশাক কারখানা বন্ধের আশঙ্কা

সুরক্ষামূলক ব্যবস্থার তলানিতে বাংলাদেশ, বেশিরভাগ পোশাক কারখানা বন্ধের আশঙ্কা

বাংলাদেশ প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে বাংলাদেশে সুরক্ষামূলক ব্যবস্থা তলানিতে রয়েছে। ফলে বেশির ভাগ পোশাক কারখানা বন্ধ হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে ইউএনডিপির এশিয়া প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক কার্যালয়ের প্রতিবেদনে। এ তথ্য জানিয়ে ইউএনডিপি বলেছে, করোনায় সংক্রমণকালীন নাগরিকদের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষাদানের ক্ষেত্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮ দেশের মধ্যে তলানীতে অবস্থান করছে।

আটটি সূচকে দেশগুলোর নেওয়া সুরক্ষামূলক ব্যবস্থার তুলনা করে প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে শ্রীলংকা, নেপাল এবং পাকিস্তান সুরক্ষা ব্যবস্থা গ্রহণে বাংলাদেশের তুলনায় এগিয়ে রয়েছে।

আট সূচকের মধ্যে বাংলাদেশ সরকার কেবল বয়স্ক ও প্রতিবন্ধীদের ভাতা দেওয়ার ক্ষেত্রে পদক্ষেপ নিয়েছে। ওই প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে করোনায় বাংলাদেশে তৈরি পোশাকের বেশির ভাগ কারখানা বন্ধ হয়ে যাবে। এত করে বহু নারী কাজ হারাবেন।

প্রতিবেদনে আরও বলা হয়, সবচেয়ে বেশি বিপদে পড়বেন ভাসমান শ্রমিক ও উদ্বাস্তু জনগোষ্ঠী। সাধারণ নাগরিকেরা ন্যূনতম যে স্বাস্থ্যসুবিধা ও সামাজিক নিরাপত্তা পায়, তারা তা থেকে বঞ্চিত।

বাংলাদেশ, নেপাল ও দ্বীপরাষ্ট্রগুলোর মাথাপিছু আয় তুলনামূলকভাবে কম হওয়ায় স্বাস্থ্যগত, সামাজিক ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলা করার সামর্থ্যও তাদের কম।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments