শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়চার নেতা হত্যা: ধরাছোঁয়ার বাইরের দণ্ডিত ১০ আসামি

চার নেতা হত্যা: ধরাছোঁয়ার বাইরের দণ্ডিত ১০ আসামি

বাংলাদেশ প্রতিবেদক: জেলখানার ভেতর জাতীয় চার নেতাকে নৃশংসভাবে হত্যার ৪৫ বছর পার হলেও ধরাছোঁয়ার বাইরের দণ্ডিত ১০ আসামি। দুই জন বাদে পলাতক বাকি ৮ আসামির অবস্থান চিহ্নিত করতে পারেনি সরকার। এ কারণে খুনিদের সাজা কার্যকর করা যাচ্ছে না বলে জানালেন অ্যাটর্নি জেনারেল। অবশ্য আইনমন্ত্রী জানান, পলাতকদের দেশে ফেরত আনতে সর্বাত্মক চেষ্টা চলছে।

১৯৭৫ সালের ৩ নভেম্বর, মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় ৪ নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যার পরদিনই থানায় মামলা হলেও তদন্ত থেমে থাকে পরের ২১ বছর।

ঘটনার ২৯ বছর পর ২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকার মহানগর দায়রা জজ আদালত এই মামলার রায় ঘোষণা করেন। রায়ে তিন আসামি রিসালদার মোসলেহ উদ্দিন, দফাদার মারফত আলী শাহ ও দফাদার মো. আবুল হাশেম মৃধাকে মৃত্যুদণ্ড এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

যাবজ্জীবন দণ্ডিত ১২ আসামি হলেন-লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর (অব.) বজলুল হুদা ও মেজর (অব.) এ কে এম মহিউদ্দিন আহমেদ, কর্নেল (অব.) খন্দকার আবদুর রশিদ, লে. কর্নেল (অব.) শরিফুল হক ডালিম, কর্নেল (অব.) এম বি নূর চৌধুরী, লে. কর্নেল (অব.) এ এম রাশেদ চৌধুরী, মেজর (অব.) আহম্মদ শরিফুল হোসেন, ক্যাপ্টেন (অব.) আবদুল মাজেদ, ক্যাপ্টেন (অব.) কিশমত হাশেম, ক্যাপ্টেন (অব.) নাজমুল হোসেন আনসার। ততোদিনে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশে পালিয়ে যায় ঘাতকরা।

২০০৮ সালে হাইকোর্টের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ২ জন, আর যাবজ্জীবনপ্রাপ্ত ৪ আসামি খালাস পেয়ে যায়। রাষ্ট্রপক্ষের আপিলের পর ২০১৫ সালের আপিল বিভাগ পুনরায় ৩ আসামির মৃত্যুদণ্ডদেশ বহাল রাখেন।

চলতি বছর বঙ্গবন্ধুকে হত্যার দায়ে এ মামলার আসামি আব্দুল মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর হলেও বিদেশে পলাতক বাকি ১০ আসামি এখনও ধরাছোঁয়ার বাইরে। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা জানান, বহু বছর বিচারকাজ স্থগিত থাকার সুযোগ নিয়ে আসামিরা পালিয়ে যাওয়াতে তাদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর কঠিন হয়ে পড়েছে।

অ্যাটর্নি জেনারেল এ এম আমির উদ্দিন বলেন, তারা কিন্তু ওই দেশের নাগরিকত্ব পেয়ে গেছে। এর ফলে তাদের নিয়ে আসতে হলে আইনি প্রক্রিয়ার মাধ্যমেই যেতে হচ্ছে। এখনও সেই আইনি প্রক্রিয়া চলছে।

এদিকে যুক্তরাষ্ট্র ও কানাডায় পলাতক ২ আসামির দেশে ফেরত আনার বিষয়ে সন্তোষজনক অগ্রগতি হয়েছে বলে জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, যতক্ষণ পর্যন্ত এদের ফিরিয়ে না আনতে পারবো, ততক্ষণ পর্যন্ত এদেরকে ফিরিয়ে আনার প্রচেষ্টা চলবে।

জেল হত্যার ঘটনায় নেপথ্যের চালকদের চিহ্নিত করে একটি কমিশন গঠনের কথা থাকলেও সেটি আজো আলোর মুখ দেখেনি।

১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে। নির্মম এই ঘটনার ঠিক আগে একই বছরের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যার পর তার ঘনিষ্ঠ এই চার সহকর্মীকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছিল।

জেলখানায় নৃশংস ওই হত্যাযজ্ঞের পরদিন ৪ নভেম্বর তৎকালীন কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) কাজী আবদুল আউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা করেন।

মামলায় উল্লেখ করে বলা হয়, রিসালদার মোসলেহ উদ্দিনের নেতৃত্বে চার-পাঁচজন সেনাসদস্য কারাগারে ঢুকে চার নেতাকে হত্যা করেন। গুলি করার পরে বেয়নেট দিয়ে খুঁচিয়ে মৃত্যু নিশ্চিত করা হয়। ঘটনার পরদিন মামলা করা হলেও এই মামলার তদন্ত থেমে ছিল ২১ বছর। এরপর থেমে থেমে চলে মামলার কার্যক্রম।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments