বাংলাদেশ প্রতিবেদক: যখনই দেশ এগিয়ে যেতে থাকে, যখন মানুষ ভালো থাকার স্বপ্ন দেখতে শুরু করে তখনই একটা আঘাত আসার সম্ভাবনা থাকে। এবারও সেটা মোকাবিলার জন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এনইসি সম্মেলন কক্ষে শুরু হওয়া সভায় এক বক্তব্য তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অনেক উন্নত দেশ এখনো ভ্যাকসিন আনতে পারেনি, সেখানে বাংলাদেশ শুরু করেছে। যখন গবেষণা চলছিল আমরা তখন অগ্রীম টাকা দিয়ে রেখেছিলাম। মানুষ ভোট দিয়ে ক্ষমতায় এনেছিল বলেই এগুলো করতে পেরেছি, বলেন প্রধানমন্ত্রী।

শুধুমাত্র চারলেনে রূপান্তর করতেই ঢাকা-সিলেট মহাসড়কে কিলোমিটার প্রতি প্রায় ৮১ কোটি টাকা ব্যয় করবে সরকার। এমন অস্বাভাবিক প্রস্তাবনাসহ সাসেক ঢাকা সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পটি চুড়ান্ত অনুমোদনের জন্য তোলা হয়েছে একনেক সভায়।

প্রকল্প প্রস্তাবনা বলছে, ২০২৬ সালের মধ্যে ২০৯ কিলোমিটার মহাসড়কটি চারলেনে রূপান্তর, ও সার্ভিস লেন তৈরির জন্য সরকার ব্যয় করবে ১৬ হাজার ৯১৮ কোটি ৫৮ লাখ ৮১ হাজার টাকা। এছাড়া আলোচনার টেবিলে তোলা হয়েছে মোট নয়টি প্রকল্প। যার মধ্যে রয়েছে, বিটিসিএলের ৯৪৫ কোটি ৯০ লাখ টাকার ইন্টারনেট প্রটোকল সেবার উন্নয়ন প্রকল্পটিও।

সভায় দেড় বছর সময় ও ৫৩৪ কোটি টাকা বাড়িয়ে অনুমোদন দেয়া হতে পারে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণ প্রকল্পটি। এক বছর সময় আর ৩১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেয়া হচ্ছে বাংলাদেশ বেতারের সিলেট কেন্দ্র আধুনিকায়ন প্রকল্পটিও।

এছাড়াও, চুড়ান্ত অনুমোদন পেতে পারে গোপালগঞ্জের পানি ব্যবস্থাপনা, কাজুবাদাম ও কফি চাষ সম্প্রসারণ প্রকল্পটিও। সভা শেষে অনুমোদিত প্রকল্প ও বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের।