বাংলাদেশ ডেস্ক: বাংলাদেশকে ২৫ লাখ টিকা দিবে যুক্তরাষ্ট্র। টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় টিকাগুলো সরবরাহ করবে দেশটি। আজ শনিবার দুপুরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার তাঁর টুইটে এ তথ্য জানিয়েছেন।

আর্ল মিলার তাঁর টুইটে লিখেছেন,আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি মার্কিন জনগণ গ্যাভির মাধ্যমে বাংলাদেশকে মর্ডানার ২৫ লাখ ডোজ করোনার টিকা দেবে। কোভ্যাক্সের সবচেয়ে বড় সরবরাহকারী হিসেবে করোনা মোকাবিলায় বিশ্বজুড়ে টিকার সরবরাহ বাড়ানোর ব্যাপারে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

প্রসঙ্গত কোভ্যাক্স মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ। গত ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮ টি দেশকে নুতন করে এক কোটি ৬০ লাখ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এ ছাড়া বিশ্বের আরও ৩০ টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে এক কোটি ৪০ লাখ টিকা দেবে সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

জুনের ৩ তারিখ হোয়াইট হাউস আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল। তাতেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ টিকা যে সব দেশে দেওয়া হবে তার মধ্যে বাংলাদেশকে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্র তার মজুত থেকে যে টিকা সরবরাহ করবে তা হবে ফাইজার, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত। তবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

Previous articleদেশে করোনায় আরও ৭৭ জনের মৃত্যু, শনাক্ত ৪৩৩৪
Next articleখালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার আহ্বান ১৫৫৭ সাংবাদিকের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।