ইউছুব ওসমান: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ১৫ আগস্ট কালরাতে শুধু ব্যক্তি বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে হত্যা করা হয়নি, হত্যা করা হয়েছিল মুজিববাদের দর্শনকে, মুক্তিযুদ্ধের চেতনাকে।

তিনি বলেন, “বঙ্গবন্ধু ক্যাপিটালিজম এবং সোশ্যালিজম সমন্বয়ে একটি দর্শন এই দেশে চালু করতে চেয়েছিলেন। যাতে গোটা পৃথিবীকে একটি নতুন দর্শন দিতে পারেন। সেখানে গণতন্ত্র, মানবিকতা, ধর্মনিরপেক্ষতা যেমন থাকবে একই সাথে মানুষের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হবে।দুইমতবাদের সমন্বয় ঘটিয়ে তিনি নতুন মতবাদের সৃষ্টি করেছিলেন। যাকে আমরা সেদিন স্লোগান দিয়েছিলাম, ‘বিশ্ব পেল নতুন বাদ, মুজিববাদ, মুজিববাদ’। সেই দর্শনের মূল প্রতিপাদ্য বিষয় ৭২ এর সংবিধান বিশ্লেষণ করলে, সেই দর্শনের সন্ধান পাবো।”

শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে এক ভার্চুয়াল আলোচনা সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শুধু হত্যাকরীদের বিচারের মাধ্যমে বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করবো তেমনটি নয়। বঙ্গবন্ধুর আদর্শ যদি আমরা বাস্তবায়ন করতে পারি, বঙ্গবন্ধু যে অর্থনৈতিক কর্মসূচী চেয়েছিলেন, রাজনৈতিক কর্মসূচী চেয়েছিলেন, সর্বশেষ বাকশাল যেটাকে বলা হয়, বাংলাদেশ কৃষক শ্রমিকমলীগ কর্মসূচী, সেই কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর রক্তের ঋণ পরিশোধ করতে পারি।

ভার্চুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: নূরে আলম আব্দুল্লাহ। সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম।

সভায় বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক, বঙ্গবন্ধুর আদর্শ, বাঙালি জাতীয়তাবাদ ও অসাম্প্রদায়িকতা সহ নানাবিধ আন্দোলন সংগ্রামের ইতিহাস তুলে ধরা হয়।

Previous articleবাঙালি জাতির শোকের দিন আজ
Next articleহাইতিতে ভয়াবহ ভূমিকম্প: ৩০৪ জনের মৃত্যু, আহত ১৮০০
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।