শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeজাতীয়করোনায় কোয়ারেন্টিনের সময়সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত

করোনায় কোয়ারেন্টিনের সময়সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত

বাংলাদেশ প্রতিবেদক: করোনাভাইরাস সংক্রমণে কোয়ারেন্টিনে থাকার সময়সীমা নিয়ে নতুন সিদ্ধান্ত জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভাইরাস সংক্রমণের সতর্কতায় বর্তমানে ১৪ দিনের পরিবর্তে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

রোববার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বুলেটিনে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ডা. নাজমুল ইসলাম।

ডা. নাজমুল ইসলাম বলেন, ‘করোনা পরীক্ষায় পজেটিভ এলে আমরা এখন ১০ দিনের জন্য আইসোলেশনের কথা বলবো। জ্বর ভালো হয়ে গেলে, উপসর্গগুলো চলে গেলে ১০ দিন পরে তিনি আবার কাজে ফিরে যাবেন। আগে শর্ত হিসেবে আরটি-পিসিআর সনদ নিয়ে যেতে হতো, সেটি আপাতত আমরা স্থগিত রাখছি।’

বুলেটিনে তিনি বলেন, ওমিক্রনের উপসর্গ নিয়ে বিভিন্ন সময় আলাপ-আলোচনা হচ্ছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ কিছু উপসর্গ হলো, নাক দিয়ে পানি পড়া, মাথা ব্যথা, অবসন্নতা, হাঁটি, গলা ব্যথা, কাশি ইত্যাদি। কারো মধ্যে এই উপসর্গ থাকলে তার পরীক্ষা করাতে হবে।

ঠান্ডা লেগে কারো গলা ভেঙে গেছে বা কাঁপুনি দিয়ে জ্বর আসছে, এমন ক্ষেত্রেও চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত বলে বুলেটিনে জানান ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, এই ধরনের রোগীর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে পরীক্ষা করিয়ে যার প্রয়োজন তাকে হাসপাতালে যেতে হবে। অন্যদিকে যার ক্ষেত্রে বাসায় থেকে চিকিৎসা গ্রহণ সম্ভব তিনি সেভাবেই চিকিৎসা নেবেন।

তিনি আরো বলেন, করোনা প্রতিরোধে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। যারা আগে থেকেই দীর্ঘ মেয়াদি রোগে ভুগছেন, করোনায় আক্রান্ত হলে তারা অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments