রবিবার, জুলাই ২১, ২০২৪
Homeজাতীয়কাজীর গরু গোয়ালে থাকলেও কেতাবে রাখেননি জাতীয় নদী রক্ষা কমিশন

কাজীর গরু গোয়ালে থাকলেও কেতাবে রাখেননি জাতীয় নদী রক্ষা কমিশন

জয়নাল আবেদীন: “কাজীর গরু কেতাবে আছে গোয়ালে নেই” সনাতন এই বাক্যের পরিবর্তন ঘটিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশন । কাজীর গরু গোয়ালে থাকলেও তাঁরা কিন্তু কেতাবে রাখেননি । এর প্রমান দিয়েছেন গত ২৬ আগষ্ট । জাতীয় নদী রক্ষা কমিশন বাংলাদেশের নদীর খসড়া তালিকা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এই খসড়া তালিকায় রংপুর বিভাগের শতাধিক নদ-নদী বাস্তবে থাকলেও সেই তালিকায় বাদ পড়েছে ।

নদী বিষয়ক সংগঠন ‘রিভারাইন পিপল’ নামের এই সংগঠনটি দাবি, রংপুর বিভাগে দীর্ঘদিন সরেজমিন অনুসন্ধান করে যেসব নদ-নদী চিহ্নিত করেছে তার মধ্য থেকে ১০৫টি নদ-নদী নদী কমিশন তালিকায় অন্তর্ভুক্ত হয়নি । অর্থাৎ বাদ পড়েছে। এসব নদী তালিকাভুক্ত না হলে এই অঞ্চলের প্রাণ প্রকৃতির সঙ্গে নদীকেন্দ্রিক ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জানতে পারবে না আগামী প্রজন্ম। একই সঙ্গে কৃষিভিত্তিক অর্থনীতিতে বিরূপ প্র্রভাব পড়বে। বাড়বে নদী দখল, বালু উত্তোলন ও নদী খেকোদের ভূমিদস্যুতা।

এদিকে জাতীয় নদী রক্ষা কমিশন থেকে প্রকাশিত তালাকায় দেখা যায় রংপুর বিভাগে নদ-নদীর সংখ্যা ১২১টি। ওয়েবসাইটে প্রকাশিত এ তালিকায় রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলের শত শত নদ-নদী বাদ পড়েছে, যা রিভারাইন পিপলের নজরে এসেছে। বৃহস্পতিবার রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন ও পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ স্বাক্ষরিত ১০৫টি নদ-নদীর তালিকা কমিশনের চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরীর হাতে তুলে দেওয়া হয়। এই ১০৫টি নদ-নদী প্রকাশিত খসড়া তালিকায় নেই।

লিখিত আবেদনে জানানো হয়েছে রংপুর বিভাগের বাদ পড়া ১০৫টি নদ-নদীর মধ্যে ৬৩টি সচিত্র বর্ণনাসহ, ১৬টির সংক্ষিপ্ত পরিচিতসহ এবং ২৬টি নদ-নদীর শুধু নাম দেওয়া হয়েছে।এ ব্যাপারে রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ জানান কমিশন চেয়ারম্যান আশ্বস্ত করেছেন রংপুর বিভাগে জেলা প্রশাসনের মাধ্যমে যাচাই করে প্রকৃত নদীর সংখ্যা দিয়েই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments