বুধবার, মে ১৫, ২০২৪
Homeজাতীয়নবনিযুক্ত মন্ত্রী প্রতিমন্ত্রীদের দপ্তর বন্টন ; কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

নবনিযুক্ত মন্ত্রী প্রতিমন্ত্রীদের দপ্তর বন্টন ; কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

বাংলাদেশ প্রতিবেদকঃ প্রধানমন্ত্রীর শপথের পর মন্ত্রিসভার নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ শপথবাক্য পাঠ করানো হয় । বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা সোয়া ৭টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন প্রথমে ২৫ জন মন্ত্রী ও পরে ১১ জন প্রতিমন্ত্রীকে পাঠ করান শপথবাক্য।

এরপর মন্ত্রিপরিষদ বিভাগের নিয়োগ ও দপ্তর বণ্টনের প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন সম্পন্ন হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার তার অধীনে রাখছেন মন্ত্রিপরিষদ বিভাগ; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

সর্বশেষ মন্ত্রিসভায় তার অধীনে ছিল চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ। সেগুলো হলো মন্ত্রিপরিষদ বিভাগ; জনপ্রশাসন মন্ত্রণালয়; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

২৫ মন্ত্রী: কার দায়িত্বে কোন মন্ত্রণালয়-

১. আ ক ম মোজাম্মেল হক—মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২. ওবায়দুল কাদের— সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ৩. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন— শিল্প মন্ত্রণালয় ৪. আসাদুজ্জামান খান— স্বরাষ্ট্র মন্ত্রণাল ৫. ডা. দীপু মনি— সমাজকল্যাণ মন্ত্রণালয় ৬. মো. তাজুল ইসলাম— স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ৭. মুহাম্মদ ফারুক খান— বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ৮. আবুল হাসান মাহমুদ আলী—অর্থ মন্ত্রণালয় ৯. আনিসুল হক—আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ১০. মোহাম্মদ হাছান মাহমুদ— পররাষ্ট্র মন্ত্রণালয় ১১. মো. আব্দুস শহীদ—কৃষি মন্ত্রণালয় ১২. সাধন চন্দ্র মজুমদার—খাদ্য মন্ত্রণালয় ১৩. র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী—গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ১৪. মো. আব্দুর রহমান—মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় ১৫. মহিবুল হাসান চৌধুরী নওফেল—শিক্ষা মন্ত্রণালয় ১৬. ফরহাদ হোসেন—জনপ্রশাসন মন্ত্রণালয় ১৭. মো. ফরিদুল হক খান—ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ১৮. মো. জিল্লুল হাকিম—রেলপথ মন্ত্রণালয় ১৯. সাবের হোসেন চৌধুরী— পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ২০. জাহাঙ্গীর কবির নানক—বস্ত্র ও পাট মন্ত্রণালয় ২১. নাজমুল হাসান— যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ২২. স্থপতি ইয়াফেস ওসমান— বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২৩. ডা. সামন্ত লাল সেন—স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ২৪. নারায়ন চন্দ্র চন্দ—ভূমি মন্ত্রণালয় ২৫. আব্দুস সালাম—পরিকল্পনা মন্ত্রণালয়

প্রতিমন্ত্রীরা কে কোন দপ্তর পেলেন

১. বেগম সিমিন হোসেন (রিমি)—মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২. নসরুল হামিদ—বিদ্যুৎ বিভাগ ৩. জুনাইদ আহমেদ পলক—ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ৪. মোহাম্মদ আলী আরাফাত—তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ৫. মো. মহিববুর রহমান—দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৬. জাহিদ ফারুক—পানি সম্পদ মন্ত্রণালয় ৭. কুজেন্দ্র লাল ত্রিপুরা—পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ৮. রুমানা আলী—প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৯. শফিকুর রহমান চৌধুরী—প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ১০. আহসানুল ইসলাম টিটু—বাণিজ্য মন্ত্রণালয় ১১. খালিদ মাহমুদ চৌধুরী—নৌ-পরিবহন মন্ত্রণালয়

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments