শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeরাজনীতিডিএনসিসি'র উপ-নির্বাচনে আ'লীগের মনোনয়ন পাচ্ছেন আতিকুল ইসলাম

ডিএনসিসি’র উপ-নির্বাচনে আ’লীগের মনোনয়ন পাচ্ছেন আতিকুল ইসলাম

সদরুল আইন: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সংসদ নির্বাচনে কারচুপি ও অনিয়মের অভিযোগে ডিএনসিসি’র এই উপনির্বাচনে বিএনপি আসছে না।

আওয়ামী লীগ থেকে মেয়র পদে বিজিএমই’র সাবেক সভাপতি আতিকুল ইসলামই মনোনয়ন পাচ্ছেন। ফলে বিশ্লেষকরা মনে করছেন, এই ব্যবসায়ী নেতার ডিএনসিসির মেয়র হওয়া এখন কেবল সময়ের ব্যাপার মাত্র।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে আগামী ২৬ জানুয়ারি দলীয় মনোনয়ন ঘোষণা করা হবে।

মেয়র পদে এই মনোনয়ন যে আতিকুল ইসলামই পাবেন, তা নিশ্চিত করেছেন দলের একাধিক নেতা।

কেন না, এর আগে ডিএনসিসির এই উপনির্বাচন গতবছর ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার হওয়ার কথা ছিল। ওই সময় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছিলেন তিনি। নির্বাচনী প্রচার-প্রচারণাও শুরু করেছিলেন পুরোদমে।

কিন্তু সীমানা সংক্রান্ত দুটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ভোটের মাত্র ১০ দিন আগে ডিএনসিসি’র উপনির্বাচন স্থগিত ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট।

ডিএনসিসির সীমানা জটিলতার সমাধান হওয়ায় প্রায় একবছর পর নির্বাচন কমিশন নতুন করে ডিএনসিসির উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে।

এই নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে বিএনপির পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা না এলেও দলীয় সূত্র জানিয়েছে, এতে বিএনপি প্রার্থী দেবে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার অভিজ্ঞতা থেকে দলটি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনেই আর অংশ নেবে না বলে সূত্র জানায়।

বিএনপি প্রার্থী না দিলে অনেকটা ফাঁকা মাঠেই ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ নির্বাচনে মেয়র নির্বাচিত হবেন আতিকুল ইসলাম।

এর আগে ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক।

প্রায় দুই বছর ধরে সাফল্যের সঙ্গে ওই দায়িত্ব পালনের মধ্যেই ২০১৭ সালের ৩০ নভেম্বর সেরিব্রাল ভাস্কুলাইটিসে রোগে আক্রান্ত আনিসুল হক চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তার মৃত্যুতে শূন্য পদে গত বছরের ২৬ ফেব্রুয়ারি উপনির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। সীমানা জটিলতা নিয়ে দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে একই বছরের ১৬ ফেব্রুয়ারি ডিএনসিসি’র উপনির্বাচন স্থগিত ঘোষণা করে হাইকোর্ট।

ওইসময় মেয়র পদে আওয়ামী লীগের প্রাথী ছিলেন আতিকুল ইসলাম এবং বিএনপির প্রার্থী ছিলেন তাবিথ আওয়াল। গত ১৬ জানুয়ারি হাইকোর্ট জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনে আর কোনো বাধা নেই।এরপরই ডিএনসিসির উপনির্বাচনের নতুন তারিখ ২৮ ফেব্রুয়ারি ঘোষণা করে নির্বাচন কমিশন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments