মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeরাজনীতিবিএনপির ‘গোপন তথ্য’ ফাঁস করে দেবে জামায়াত!

বিএনপির ‘গোপন তথ্য’ ফাঁস করে দেবে জামায়াত!

সদরুল আইন: জামায়াত যে বিভিন্ন সময় বিএনপিকে মোটা অঙ্কের আর্থিক সহায়তা করেছে সে সব ঘটনা ফাস করার ঘোষণা দিয়েছে জামাত। জানা গেছে, সৌদি আরবসহ মুসলিম দেশগুলো থেকে বিএনপি নিয়মিত অর্থ পেত সংগঠন পরিচালনা এবং নির্বাচনের জন্য, সেই অর্থ আসতো জামায়াতের মাধ্যমে।

জামায়াত সৌদি আরবসহ কয়েকটি মুসলিম দেশে বাংলাদেশে মুসলিম উম্মাহ প্রতিষ্ঠা এবং মুসলমানদের হেফাজতের জন্য বিএনপিকে অর্থ দেওয়ার জন্য সুপারিশ করেছিল।

সেই সুপারিশের প্রেক্ষিতেই ১৯৮৮ সাল থেকে জামায়াত সৌদি আরব, কাতারসহ বিভিন্ন মুসলিম দেশগুলো থেকে নিয়মিত অর্থ পেত। শুধুমাত্র মুসলিম দেশগুলো নয়, পাকিস্তানের সঙ্গে বিএনপির সু-সম্পর্ক তৈরিতেও জামায়াত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বলে জামায়াতের নেতারা জানিয়েছেন।

২০০১ সালের নির্বাচনে বিএনপিকে যে বিপুল পরিমাণ অর্থ পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই দিয়েছিল, সেটা জামায়াতের সুপারিশেই দেওয়া হয়েছিল।

সেই সময় জামায়াত পাকিস্তানকে জানিয়েছিল যে, পাকিস্তানি ভাবধারা বাংলাদেশে প্রতিষ্ঠিত করতে গেলে এবং পাকিস্তানি স্বার্থ রক্ষা করতে পারে একমাত্র বিএনপি।

জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আর্থিক কারণেই মূলত বিএনপি জামায়াতকে ছাড়তে রাজি নয়। যদি বিএনপি জামায়াতকে ছাড়ে তাহলে বিএনপির যে মোটা অঙ্কের অর্থের উৎস, সেটা বন্ধ হয়ে যাবে।

সাম্প্রতিক সময়ে বিএনপির নানা দুরাবস্থা, সাংগঠনিক দুর্বলতা এবং নেতৃত্বের সংকটের কারণে এমনিতেই বিএনপিতে বৈদেশিক অর্থের উৎস কমে এসেছে।

আওয়ামী লীগের যে পরিবর্তিত নীতি এবং আওয়ামী লীগের যে অবস্থান সে অবস্থানে মুসলিম উম্মাহ সন্তুষ্ট। তারা মনে করেন, বাংলাদেশের মুসলমান এবং ইসলামী স্বার্থ রক্ষার জন্য আলাদা কোন দলকে পৃষ্ঠপোষকতা করার দরকার নেই।

বরং আওয়ামী লীগই মুসলমানদের স্বার্থ রক্ষার জন্য ভালো কাজ করছে।

বিশেষ করে, ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুসলিম উম্মাহর সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক অন্য যেকোন সময়ের চেয়ে এখন ভালো অবস্থানে।

সৌদি আরবের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সম্পর্ক তৈরি হয়েছে। সৌদি আরবে যে সম্মিলিত সেনা সুরক্ষা দল তৈরি করা হয়েছে সেখানে প্রধানমন্ত্রীর অনুমতিক্রমেই বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে।

এই প্রেক্ষিতে এখন মুসলিম দেশগুলো বিএনপি এবং জামায়াত থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। যে কারণে এই দুটি দলই এখন আর্থিক সঙ্কটে পড়েছে।

জামায়াতের মাধ্যমে বিএনপি যে সমস্ত তথ্য ও অর্থ পেয়েছে। সেই সবের যাবতীয় তথ্য জামায়াতের কাছে আছে। জামায়াতের অনেকেই বলছেন, বিএনপি যদি এটা নিয়ে বাড়াবাড়ি করে, জামায়াতকে ছাড়ার জন্য যদি চাপ সৃষ্টি করে, তাহলে এই তথ্যগুলো তারা প্রকাশ্যে আনবে। তাতে বিএনপির রাজনীতি বিব্রত হবে।

শুধু আর্থিক লেনদেনের বিষয় নয়। ৭৫ এর ঘাতকদের পুনর্বাসন করা এবং বিভিন্ন মৌলবাদী সংগঠনের সঙ্গে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রেও জামায়াত বিএনপির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এই প্রেক্ষিতে জামায়াত মনে করছে যে, বিএনপি যদি তাদেরকে ছেড়ে নতুন জোট করতে চায়, সেটা তাদের বিষয়। তখন জামায়াত পর্যায়ক্রমে বিএনপির মুখোশ উম্মোচন করবে।

তবে বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি জামায়াতকে ছাড়বে এই মুহুর্তে এমন কোন সিদ্ধান্ত তাদের মধ্যে হয়নি।

অন্যদিকে জামায়াতের একাধিক নেতা বলেছে, জামায়াতও চায় না বিএনপি তাদের ছাড়ুক। কারণ জোট ভেঙ্গে গেলে দুই দলেরই ক্ষতি হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments