শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeখেলাধুলাতৈরি হচ্ছে এশিয়ার বৃহত্তম শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম

তৈরি হচ্ছে এশিয়ার বৃহত্তম শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম

সদরুল আইন: বিশাল এক নৌকার আদলে দেশের মাটিতে তৈরি হচ্ছে শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম। রাজধানীর পূর্বাঞ্চলে সেক্টর ১-এ ৩৭.৫ একর জায়গার উপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অর্থায়নে তৈরি হচ্ছে এ স্টেডিয়াম।

যেন নৌকার পেটের মধ্যে রয়েছে আস্ত একটা সবুজ ক্রিকেট মাঠ। কিন্তু সে নৌকা জলে ভাসবে না। শহরের মাঝে এক জায়গাতেই স্থির হয়ে দাঁড়িয়ে থাকবে।

২০১৮ সালে কাজ শুরু হওয়া এই স্টেডিয়ামের কাজ ২০২২ সালে শেষ হওয়ার কথা। এটি আসন ক্ষমতার দিক থেকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম।

ক্রিকেট ভক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানাতেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই স্টেডিয়ামের নাম রেখেছে শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।

স্টেডিয়ামটি তৈরি করতে আনুমানিক খরচ হবে ১৪০ মিলিয়ন ডলার। কাজ সম্পূর্ণ হওয়ার পর শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়াম কমপ্লেক্সটি হবে আসন ক্ষমতার দিক থেকে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম এবং সর্বাধিক ব্যয়বহুল ক্রিকেট স্টেডিয়াম।

প্রথমে ৫০ হাজারেরও বেশি দর্শক ধারণ ক্ষমতার এ স্টেডিয়ামে ধাপে ধাপে ধারণ ক্ষমতা বাড়িয়ে এক লাখ পর্যন্ত করা হবে।

স্টেডিয়ামটিতে থাকবে একটি পাঁচ তারকা হোটেল, সুইমিং পুল, জিম, প্যাভিলিয়ন এবং মিডিয়া সেন্টার, যার আনুমানিক খরচ ধরা হয়েছে ৬০ কোটি টাকা।

তিনতলা বিশিষ্ট দর্শক বসার জায়গা তৈরি করা হবে প্রায় ১১০০ কোটি টাকা ব্যয়ে। ৩৭ কোটি টাকা ব্যয়ে একটি আউটার স্টেডিয়ামও নির্মাণ করা হবে। এখানে একটি ক্রিকেট একাডেমি থাকবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদর দফতরও এই স্টেডিয়াম স্থান্তরিত করা হবে। ২০২১ সাল থেকে বিপিএলের দল ঢাকা ডায়নামাইটের ঘরের মাঠ হবে এটি। এতদিন এই দলের ঘরের মাঠ ছিল শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

বাংলাদেশের সবচেয়ে বড় স্টেডিয়াম হলো ৩৬ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়ামে এক লাখেরও বেশি দর্শক খেলা দেখতে পারেন। আর মাঠের আকার দৈর্ঘ্যে ১৭১ মিটার এবং প্রস্থে ১৪৬ মিটার।

মেলবোর্নের পরেই কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামের অবস্থান। এর ধারণ ক্ষমতা ৬৮ হাজার। ইডেন গার্ডেন্স বিশ্বের দ্বিতীয় এবং এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম।

তবে খুব শিগগিরই মেলবোর্ন এবং ইডেন গার্ডেন্সকে নিচে নামিয়ে দিতে চলেছে গুজরাটের আমদাবাদে তৈরি হওয়া সর্দার প্যাটেল স্টেডিয়াম। আগে ৫৪ হাজার লোক ধরত এই স্টেডিয়ামে।

২০১৭ সাল থেকে এর সম্প্রসারণ এবং আধুনিকরণের কাজ শুরু হয়েছে। ২০২০ সালের মধ্যেই তা শেষ হওয়ার কথা। গুজরাটের মোতেরায় তৈরি হওয়ার জন্য একে মোতেরা স্টেডিয়ামও বলা হয়ে থাকে।

মোতেরা স্টেডিয়ামে একসঙ্গে এক লাখ ১০ হাজার মানুষ বসে খেলা দেখতে পারবেন। এই স্টেডিয়ামটি সম্প্রসারণের জন্য আনুমানিক খরচ হবে ৭০০ কোটি ভারতীয় রুপি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments