বাংলাদেশ প্রতিবেদক: বোঝাই যাচ্ছিল ডারবান টেস্টে বড় হার অপেক্ষা করছে বাংলাদেশের সামনে, হলোও তাই। ২৭৪ রানের টার্গেটে খেলতে নেমেও মাত্র ৫৩ রানে গুটিয়ে গেল টাইগাররা। ফলে ২২০ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়লো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে সিরিজের মতো তাই টেস্টের শুরুটা রঙিন হলো না বাংলাদেশের জন্য।

চতুর্থ দিনে টার্গেটে খেলতে নেমে ১১ রানে তিন উইকেট হারিয়ে দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। সোমবার পঞ্চম দিনে খেলতে নেমে শুরুতেই মুশফিকুর রহিমের উইকেট হারায় টাইগাররা।

শেষ দিনের লড়াইয়ে যার ওপর ছিল সবচেয়ে বড় ভরসা, সেই মুশফিকুর রহিম বিদায় নেন কেশভ মহারাজের বলে। দিনের প্রথম ওভারের পঞ্চম বলেই। রাউন্ড দ্য উইকেটে করা বলটি একটু ড্রিফটের সাথে পিচ করে টার্ন না করে সোজা হয়ে ঢোকে ভেতরে। মুশফিক লাইনও বুঝতে পারেননি, ব্যাট পেতে দেন ভুল লাইনে। বল লাগে প্যাডে। আম্পায়ার আঙুল তুলে দেন দ্রুতই। মুশফিক রিভিউ নেন। কিন্তু বাঁচতে পারেননি, বরং হারাতে হয় রিভিউ। শূন্য রানে ফিরলেন অভিজ্ঞ মুশফিক।

দলীয় ১৬ রানে বিদায় নেন লিটন দাস। বোলার আবারও কেশভ মহারাজ। দিনের প্রথম দুই ওভারেই দুটি শিকার ধরে ফেললেন মহারাজ। অফ স্টাস্পে ঝুলিয়ে দেয়া বলে লিটন ফ্লিক করেন। কিন্তু বল রাখতে পারেননি নিচে। সহজ ক্যাচ যায় মিড উইকেটে সাইমন হার্মারের কাছে। চতুর্থ উইকেট শিকার করে মহারাজের বাঁধনহারা উল্লাস। লিটন আউট ৬ বলে ২ রানে।

দলীয় ২৬ রানে আবারো মহারাজের স্পিন ভেলকি। এবার সাজঘরে তরুণ ইয়াসির রাব্বি। মহারাজের ফ্লাইটেড ডেলিভারি সামনে টেনে আনে ইয়াসিরকে। পা বাড়িয়ে ডিফেন্স করেন ব্যাটসম্যান। কিন্তু তার ব্যাট নেমে আসে ভুল অ্যাঙ্গেলে। বল পিচ করে হালকা টার্ন করে ব্যাটকে ফাঁকি দিয়ে ছোবল দেয় স্টাম্পে। ৫ রানে আউট ইয়াসির।

নতুন ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজও টিকতে পারেননি। ৪ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি। হার্মামের বলে ক্যাচ দেন পিটারসেনের হাতে। এরপর তাসকিনের সাথে জুটি হয় নাজমুল হোসেন শান্তর। এই দুজনই দুই অঙ্কের রান স্পর্শ করেছেন। কিন্তু শান্ত টিকতে পারলেন না। ২৬ রানে হার্মারের বলে ক্যাচ তুলে দেন। পরে নামেন খালেদ আহমেদ। তিনি মাত্র ২ বল খেলতে পেরেছেন। আউট হয়েছেন শূন্য রানে।

শেষ উইকেট জুটিও লম্বা হলো না। ১৪ রান করে আউট হন তাসকিনও। ইবাদত অবশ্য শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। ততক্ষণে পরাজয় নিশ্চিত বাংলাদেশের।

প্রথম ইনিংসে ৩৬৭ রানে অল আউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে বাংলাদেশ করে ৩৯৮ রান। দ্বিতীয় ইনিংসে ২০৪ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাতে বাংলাদেশের জয়ের টার্গেট নির্ধারণ হয় ২৭৪ রানে।

Previous articleচাঁপাইনবাবগঞ্জে বালু বোঝাই ট্রাক উল্টে নারী নিহত
Next articleসেনবাগে স্কুল ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।