শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় কেউ মানছে না ভুমি শ্রেণি পরিবর্তন বিধান

উল্লাপাড়ায় কেউ মানছে না ভুমি শ্রেণি পরিবর্তন বিধান

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ভুমি শ্রেণি পরিবর্তন সরকারি বিধি বিধান কেউ মানছে না। সরকারি কোন অনুমতি না নিয়েই যে যার ইচ্ছে মতো ভুমির শ্রেণি পরিবর্তন করছে। কৃষি জমি বদলে হচ্ছে অকৃষি, জলাশয় কিংবা পরিত্যাক্ত ভুমি হচ্ছে। উল্লাপাড়ায় ইট ভাটা গুলো কৃষি জমির সবচেয়ে বেশি ক্ষতি করছে বলে অভিযোগ রয়েছে। উল্লাপাড়া উপজেলা কৃষি অফিস সূত্রে, গোটা উপজেলায় মোট কৃষি জমির পরিমান ৩২ হাজার ৫শ ৮৫ হেক্টর। এর মধ্যে সবচেয়ে বেশি দু’ফসলী জমির পরিমান ১৮ হাজার ৫শ ৬৫ হেক্টর। তিন ফসলী জমির পরিমান ১১ হাজার ৯শ ৯০ হেক্টর। এক ফসলি জমির পরিমান ২ হাজার ৩০ হেক্টর। ভুমির শ্রেণিতে মোট ৩২ হাজার ৫শ ৮৫ হেক্টরের মধ্যে একেবারে উচু জমির পরিমান ৪ হাজার ৬শ ৯০ হেক্টর। মাঝারি উচ জমির পরিমান ১৪ হাজার ৬শ ১০ হেক্টর, মাঝারি নিচু জমির পরিমান ৫ হাজার ৮শ ৬৯ হেক্টর, নিচু জমির পরিমান ৬ হাজার ১শ ৪৫ হেক্টর ও অতি নিচু জমির পরিমান ১ হাজার ২শ ৭১ হেক্টর। গড় হিসেবে নিচু জমির পরিমান ১৩ হাজার ২শ ৭৫ হেক্টর, মাঝারি জমির পরিমান ১৪ হাজার ৬শ ১০ হেক্টর। মোট জমির ১৩ শতাংশ হলো উচ শ্রেণির জমি। উল্লাপাড়ায় সবচেয়ে বেশি পরিমান জমিতে রবি ফসলের আবাদ হয়। সরকারি বিধি বিধানে যেকোন ভুমির শ্রেণি পরিবর্তনে সরকারি অনুমোদন নেয়া দরকার রয়েছে বলে জানা যায়। একজন জমির মালিককে ভুমির শ্রেণি পরিবর্তনে অর্থ্যাৎ সমতল ভুমির মাটি কাটা, কোন জলাশয় কিংবা পুকুর খনন, বসতবাড়ি নির্মানে নিজ ইউনিয়ন পর্যায়ে ভুমি অফিসের মাধ্যমে উপজেলা পর্যায়ে ভুমি অফিস ও জেলা পর্যালয়ে আবেদন করার বিধান রয়েছে বলে জানা যায়। এ আবেদনের প্রেক্ষিতে ইউনিয়ন ভুমি অফিসের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সরেজমিনে তদন্ত শেষে এর প্রতিবেদন উপজেলা ভুমি অফিসে পাঠানোর নিয়ম আছে। সেখানে উল্লাপাড়ায় ভুমির শ্রেণি পরিবর্তনে কোন বিধি বিধান মানা হচ্ছে না। জমির মালিকেরা তাদের ইচ্ছে মতো শ্রেণি পরিবর্তন করছে। সরকারের ভুমি ব্যবহার নীতিমালায় কৃষি জমির টপসয়েল নষ্ট করা যাবে না। এছাড়া কোন কৃষি জমিতে ইট ভাটা স্থাপন করা যাবে না। কৃষি জমি কৃষি হিসেবেই রাখতে হবে। ভুমির শ্রেণি সহজেই পরিবর্তন করা যাবে না। উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নে সবচেয়ে বেশি ভুমির শ্রেণি পরিবর্তন করা হচ্ছে। সেখানে ফসলি জমি মাটি কেটে খনন করা হচ্ছে পুকুর। যার বেশির ভাগই অনুমতি না নিয়েই করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। একই ইউনিয়নের চৈত্রহাটি পূর্বপাড়ায় সরকারি কোন অনুমতি ছাড়াই ইসমাইল হোসেন তার কৃষি জমির শ্রেণি পরিবর্তন করে পুকুর খনন কালে স্থানীয় ইউনিয়ন ভুমি অফিস থেকে তা বন্ধ করে দেয়া হয়েছে। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুল কাইয়ুম জানান, অনুমতি না নিয়েই পুকুর খনন ও ইট ভাটায় মাটি বিক্রির বিষয়ে বেশ ক’টি অভিযোগ পাওয়া গেছে। এসব বিষয়ে উপজেলা ভুমি অফিসে জানানো হয়েছে। উল্লাপাড়ায় কৃষি জমির মাটি ইট ভাটায় বিক্রি করে দেয়া হচ্ছে। কৃষকেরা বিভিন্ন প্রলোভনে তা বিক্রি করছে। উল্লাপাড়ার তেলকুপি, পাগলা, গোজা, শ্রীকোলা, ঘিয়ালা, রাজমান, বড়হর, বোয়ালিয়া, চড়ুইমুড়ি, চালাসহ বিভিন্ন এলাকার কৃষি জমি মাটি ব্যাপক হারে ইট ভাটায় কেটে নেয়া হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খিজির হোসেন প্রামানিক বলেন, ভুমি শ্রেণি পরিবতন করে পুকুর খনন, ইট ভাটায় মাটি বিক্রি করায় কৃষি জমির পরিমান কমে যাচ্ছে। এর রোধে কৃষি অফিসের আইনগত ব্যবস্থা নেয়ার কোন ক্ষমতা নেই। তবে মৌখিক ভাবে কৃষি জমির ভুমি শ্রেণি পরিবর্তন না করার বিষয়ে তার বিভাগ থেকে পরামর্শ দেয়া হয়ে থাকে।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুজ্জামান জানান, কৃষি জমি শ্রেণি পরিবর্তন করতে হলে অবশ্যই নিয়ম বিধান মানতে হবে। কেউ শ্রেণি পরিবর্তন করছে এমন সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments