বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনার বিভিন্ন সড়কে সিএনজি ভাড়া নিয়ে নৈরাজ্য

চান্দিনার বিভিন্ন সড়কে সিএনজি ভাড়া নিয়ে নৈরাজ্য

মো. ওসমান গনি: কুমিল্লার চান্দিনার মাধাইয়া-রহিমানগর সড়কে সন্ধ্যার পর যাত্রীদের জিম্মি করে সিএনজি ভাড়া দিগুন নেয়ার অভিযোগ পাওয়া গেছে।মাধাইয়া বাসস্ট্যান্ড এলাকা থেকে নবাবপুর বাজার পর্যন্ত মূল সড়কটি (মাধাইয়া-রহিমানগর সড়ক) সিএনজি যত্র তত্র পার্কিং করার কারণে লেগে থাকে যানজট।

মাঝে মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট কয়েকটি গাড়ীকে জরিমানাও করছে তাতেও কোন সমাধান আসেনি। এই রোডে চলাচল করে,সারাদিন সিএনজি চালিয়ে যে আয় হয়, তাতে চালকদের সংসার খুব ভালোভাবেই চলে যায়। কারণ, বাসের চেয়ে সিএনজির যাত্রী অনেক বেশি। মাধাইয়া থেকে মহিচাইলের নির্ধারিত ভাড়া ১৫ টাকা নবাবপুর ৩০ টাকা।কিন্তু রাত ৮টা বাজলেই শুরু হয়ে যায় সিএনজি চালকদের বাহানা।

এই সময় মহিচাইলের ভাড়া হয় ২০ থেকে ৩০ টাকা নবাবপুরের ৫০ থেকে ৬০ টাকা। আর এর কম হলে চলবে না চালকদের। নির্ধারিত ভাড়া থেকে ভাড়া বেশি হওয়া সত্ত্বেও যাত্রীরা উঠছে সিএনজিতে। কারণ তাদের গন্তব্যস্থলে যেতেই হবে।

এদিকে এই সড়কে যাতায়াত করা ব্যবসায়ীদের থেকেও কমতি নেই অভিযোগের। দেলোয়ার হোসেন নামে এক ব্যবসায়ী জানান, মাধাইয়া থেকে মহিচাইল যেতে ভাড়া ১৫ টাকা হলেও সন্ধ্যার পর দিতে হয় ২৫-৩০ টাকা। কোনো বিশেষ দিবস না থাকলেও সিএনজি চালকরা যাত্রীদের কাছ থেকে স্বাভাবিক ভাড়ার চেয়ে দ্বিগুন বেশি ভাড়া আদায় করছেন।

এদিকে চালকরা এই ভাড়াকে অতিরিক্ত ভাড়া মনে করছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক সিএনজি ড্রাইভার বলেন, রাত একটু বেশি হলে ভাড়া তো একটু বেশি হবেই। আমরা নবাবপুর থেকে মাধাইয়া আসার সময় খালি গাড়ী নিয়ে আসি তখন যাত্রী থাকেনা তাই ভাড়তি ভাড়া নিই।

তবে মহিন উদ্দিন,আরিফুর রহমান,দেলোয়ার হোসেন,নুর আলম আজাদ,মানিকসহ নাম না জানা অনেক যাত্রী বলছে, সিএনজি খালি কেন আসবে এটা চান্দিনার আঞ্চলিক সড়ক। এ রাস্তায় সবসময় যাত্রী থাকে এটা যাত্রীদেরকে রীতিমত হয়রানি করা। তাদের দাবি,চান্দিনা উপজেলা প্রশাসন যেন এই বিষয়টির ওপর নজর দেন। এতে সাধারণ যাত্রীদের ভোগান্তি অনেকটাই কমে যাবে।

এদিকে কুটুম্বপুর-কালিয়াচর বাজার সড়কের যাত্রীদেরও অভিযোগের কমতি নেই। বেলাল হোসেন নামে এক যাত্রী বলেন, যেনো আমরা দিন দিন চালকদের হাতে জিম্মি হয়ে পড়েছি। এটা থেকে উত্তোরণ দরকার।কেন দিন দিন ভাড়া বাড়ানো হচ্ছে।

এছাড়াও নবাবপুর থেকে কৈলাইন, চান্দিনা থেকে বাড়েরা, চান্দিনা থেকে কাদুটি, চান্দিনা থেকে তেঘরিয়া, চান্দিনা থেকে খোশবাস, সড়কে ঘুরে যাত্রী ও চালকদের সাথে কথা বলে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে সত্যতা পাওয়া যায়।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে চালক নুর অাহাম্মদ জানান, দিন-দিন যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে আমাদেরও পরিবারকে চালাতে হয়। এছাড়া রোড অনুযায়ী ভাড়া নিতে হয়।

সিএনজি মালিক সমিতির এক কর্মকর্তা ঘটনার হ্রেষ ধরে বলেন, রাত ৮টার পরে আমাদের লাইন মেন না থাকার কারণে এমনটাই হতে পারে আমি এমন অভিযোগ পেয়েছি। আমি সবাইকে সতর্ক করে দিয়েছি তারা বলছে আসার সময় খালি আসতে হয় যাত্রী থাকেনা।

যাত্রীদের দাবি,রাস্তা খাদাখন্দক কারনে সিএনজি চালকদের বেশী ভাড়া দিতে হবে। কিন্তু রাস্তা মেরামত করার পরও যেভাবে ভাড়া নিচ্ছে। নৈরাজ্যের শিকার হচ্ছেন সর্বস্তরের মানুষ। তাই সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এসব অসাধু চালকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন এটাই এখন যাত্রীদের চাওয়া। সেই সাথে রুট অনুযায়ী কর্তৃপক্ষের স্বাক্ষরকৃত নিদিষ্ট হারে ভাড়া আদায়ের তালিকা প্রত্যেক সিএনজি স্টেশনে লাগিয়ে দেওয়া হোক-এটাই যাত্রীদের চাওয়া।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments