শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারাজাপুরে ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ে চলছে নিয়মিত পাঠদান

রাজাপুরে ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ে চলছে নিয়মিত পাঠদান

রেজাউল ইসলাম পলাশ: মরিচা পড়ে টিনের চাল ভেঙে গেছে। কোথাও কোথাও ফুটো হয়ে গেছে। একটু বৃষ্টি হলে শ্রেণিকক্ষের মধ্যে পানি পড়ে। আর ঝড় বৃষ্টি হলে তো কথাই নাই। যেকোনও সময় ভেঙে পড়ার আশঙ্কা থাকে। এমন ঝুঁকি নিয়েই পরিচালিত হয়ে আসছে ঝালকাঠির রাজাপুর উপজেলার ৭০ বছরের ঐতিহ্যবাহী শ্রীমন্তকাঠী এম.এল বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে।
শিক্ষক-শিক্ষার্থী সূত্রে জানা গেছে, বিকল্প কোনো উপায় না থাকায় ওই বিদ্যালয় ১৫০ জন শিক্ষার্থীকে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ঘরেই কোনোরকম পাঠদান করা হচ্ছে। জরাজীর্ণ শ্রেণিকক্ষে পাঠদান বড় ধরনের দুর্ঘটনাসহ কোমলমতি শিশুদের জীবননাশের কারণ হতে পারে। অবকাঠামোটি পুরাতন হওয়ায় বিদ্যালয়ের শ্রেণিকক্ষ শিশু উপযোগী তো নয়ই, বরং জীবনের জন্য ঝুঁকিপূর্ণ। আর এভাবেইা ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। একটু বাতাস হলেই শিক্ষার্থীরা ভয়ে পাশের ভবনটিতে গিয়ে অন্যদের ক্লাশ রুমে গিয়ে আশ্রয় নেয়। কর্তৃপক্ষ বিষয়টির প্রতি নজর না দেওয়ায় ওই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বাধ্য হয়েও ভীতিকর অবস্থায় ক্লাশ করছে। এতে যেকোন মুহূর্তে দুর্ঘটনার শিকার হতে পারে কোমলমতি শিক্ষার্থীরা। শিক্ষা যেখানে মানবসম্পদ তৈরি করছে, সেখানে অবহেলা কোনোভাবেই কাম্য নয়। দ্রুত নতুন ভবন বা অন্য কোন ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন শিক্ষক, পরিচালনা কমিটির সদসবৃন্দ ও অভিভাবকগন। এ ব্যাপারে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি বিউটি শিকদার জানান, বিদ্যালয়ের মূল অবকাঠামোটি অনেক আগে কাঠ ও টিন দ্বারা নির্মিত ছিল। বর্তমানে অবকাঠামোটি পুরাতন হয়ে যাওয়ায় ঘূর্ণীঝড়ের আঘাতে হেলে পড়ে। বর্তমানে পর্যাপ্ত কক্ষ না থাকায় বিগ্ন হচ্ছে পাঠদান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মুবিনুল ইসলাম জানান, “৬ষ্ঠ শ্রেনি থেকে ১০ম শ্রেনি পর্যন্ত বর্তমানে প্রায় ২ শতাদিক শিক্ষার্থী শিক্ষা গ্রহন করছে এ বিদ্যালয়টিতে। বিদ্যালয়ে দুটি অবকাঠামো থাকলেও কাঠের তৈরী অবকাঠামোটি ঘূর্ণীঝড় ‘ফণী’র আঘাতে হেলে পড়ে যায়। পাকা অবকাঠামোটিতে পর্যাপ্ত রুম না থাকায় কাঠের তৈরী পুরাতন এই ঘরটিতে ষষ্ঠ এবং নবম ও দশম শ্রেনির ক্লাশ নিতে হয়। বর্তমানে কাঠ ও টিন দ্বারা নির্মিত অবকাঠামোটি বাহির থেকে কয়েকটি বাঁশ দিয়ে ঠেকিয়ে রাখা হয়েছে। বিকল্প পাঠদান ব্যবস্থা না থাকায় এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় পাঠদান চলছে। তবে অবকাঠামোর জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। এছরাও বিদ্যালয়ে রয়েছে আসবাবপত্র সংকট, বাউন্ডারী ওয়ালসহ নানা সমস্যা। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টি সম্পর্কে অবগত হবার পরও আজও কোন নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়নি।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল বাশার তালুকদার জানান, “এই শিক্ষা প্রতিষ্ঠানের টিনসেট ভবনটি ঘূর্ণীঝড় ‘ফণীর’ আঘাতে হেলে যাওয়ার বিষয়টি আমার জানা আছে এবং ঘূর্ণীঝড় ‘ফণীর’ পরে এটা ডিজি অফিসের তালিকায় প্রেরণ করা হয়েছে।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments