বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় অনুমোদন না নিয়ে নির্মান হচ্ছে পাকা বসত ভবন

উল্লাপাড়ায় অনুমোদন না নিয়ে নির্মান হচ্ছে পাকা বসত ভবন

সাহারুল হক সাচ্চু: একের পর এক নতুন পাকা স্থাপনা বসতবাড়ি নির্মান করা হচ্ছে। পুরোপুরি ছাদ ঢালাইয়ে পাকা বসত ভবন। আবার ইটের গাঁথুনির উপর টিনের ছাউনি। পৌরসভার বাইরে গ্রামের এসব বসত ঘর নির্মানে অনুমোদন নেয়া সরকারি বিধান রয়েছে। সেখানে অনুমোদন না নিয়েই একের পর এক পাকা সব বসত বাড়ি নির্মান হচ্ছে। গত দেড় বছর সময়ে নির্মান হয়েছে আর হচ্ছে শতশত পাকা বসত ভবন। সেখানে অনুমোদন নেয়ার সংখ্যা মাত্র ৮টি। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় এমনই হচ্ছে। উপজেলা প্রশাসন সূত্রে পৌরসভা এলাকার বাইরে ইউনিয়ন গুলোয় গ্রাম পর্যায়ে নতুন বসত ঘর কিংবা বানিজ্যিক প্রতিষ্ঠানের জন্য পাকা স্থাপনা ভবন নির্মানে অনুমোদন নেয়ার বিধান রয়েছে। সরকারি ভাবে এ নির্দেশনা ও বিধি বিধান জারী করা আছে। ছাদ ঢালাইয়ে পাকা ভবন এবং ইটের টিন সেডের ভবন নির্মানের আগে উপজেলা প্রশাসন থেকে অনুমোদন নিতে হবে। উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের নিয়ে এগারো সদস্যের বসতবাড়ীর প্লান অনুমোদন বিষয়ক একটি মুল কমিটি রয়েছে। ইউপি চেয়ারম্যানদের এ কমিটির সাথে জড়িত রাখা আছে। এ কমিটির সদস্য উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুল ইসলাম জানান, কেউ নতুন পাকা স্থাপনার বসত ঘর কিংবা দোকানঘর গড়তে চাইলে প্রস্তাবিত ভবনের প্লান সহ লিখিত আবেদন উপজেলা প্রশাসন বরাবরে দাখিল করতে হবে। এর সাথে সরকারি ফি নির্ধারিত হারে টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে। উল্লাপাড়া পৌরসভার পাশ্ববর্তী দূর্গানগর, সদর উল্লাপাড়া, হাটিকুমরুল ইউনিয়নের জন্য প্রতিটি আবেদনের সাথে ২ হাজার টাকা করে ফি নির্ধারন আছে। বাকী ইউনিয়ন গুলোয় কিছুটা কম টাকা নির্ধারন করা আছে বলে জানানো হয়। গত প্রায় দেড় বছর হলো পুরোপুরী এ বিধি বিধান জারী করা আছে। এ সময়ের মধ্যে গোটা উপজেলায় ইউনিয়ন পর্যায় থেকে আটটি আবেদন ও অনুমোদন নেয়া হয়েছে। সবশেষ গত ৩১ জুলাই দূর্গানগর ইউনিয়নের মরিচা গ্রামের মোঃ মিজানুর রহমান নতুন বসত ঘর নির্মানে বিধি মোতাবেক আবেদন ও অনুমোদন নিয়েছেন। উল্লাপাড়ার সব ইউনিয়নে গ্রাম গুলোয় গত বছর খানেক সময়ে বহু সংখ্যক পাকা ও আধা পাকা স্থাপনার নতুন বসত ঘর ও বানিজ্যিক প্রতিষ্ঠান নির্মান হয়েছে। নতুন আরো হচ্ছে। এর মধ্যে হাটিকুমরুল, দূর্গানগর, মোহনপুর, উল্লাপাড়া, সলংগা ইউনিয়নে বেশি সংখ্যক এমন পাকা ও আধা পাকা ভবন নির্মান হয়েছে। সদর উল্লাপাড়া ইউনিয়নে নাগরৌহা গ্রামে গত মাস ছয়েক সময়ে কমপক্ষে ২০টি ইটের গাঁথুনি বসত ঘর নির্মান হয়েছে। আরো কয়েকটির নির্মান কাজ চলছে। খোজ নিয়ে জানা যায়, এরা কেউ এর জন্য আবেদন ও অনুমোদন নেয়নি। গ্রাম পর্যায়ে নতুন বসত ঘর নির্মানে সরকারি অনুমোদন নিতে হয় তা অনেকেরই জানা নেই। বিভিন্ন ইউনিয়নে নতুন বসতবাড়ী নির্মানকারীরা জানায় তারা কেউ অনুমোদন নেয়নি। ছোট বাখুয়া গ্রামের মোঃ গফুর আলী ও মোজাহার আলী জানান, তাদের জানা থাকলে অবশ্যই অনুমোদনের জন্য আবেদন করতেন। উপজেলা প্রকৌশলী মোঃ মনিরুল ইসলাম আরো জানান, একটি পাকা স্থাপনা প্লান মাফিক নির্মান করতে হয়। সেখানে গ্রাম পর্যায়ে প্লান ছাড়া ও অনুমোদন না নিয়েই সব স্থাপনা হচ্ছে। এতে দূর্ঘটনার ঝুঁকি থাকছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুজ্জামান জানান, ইউনিয়ন পর্যায়ে পাকা স্থাপনার বসত ভবন কিংবা বানিজ্যিক ভবন নির্মানে উপজেলা প্রশাসন থেকে অনুমোদন নেয়ার বিধি রয়েছে। উপজেলা প্রশাসন থেকে এ বিষয়ে ইউপি চেয়ারম্যানদেরকে বিষয়টি অবগত এবং তাদের ভুমিকা রাখার বিষয় লিখিত ভাবে জানানো হচ্ছে। অনুমোদন ছাড়া ভবন নির্মানের বিষয়টি মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন থেকে তদারকি করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments