শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাআবহমান কাল ধরে নারীরা নির্যাতিত ও বঞ্চিত হয়ে আসছে: রংপুরে প্রতিমন্ত্রী ইন্দিরা

আবহমান কাল ধরে নারীরা নির্যাতিত ও বঞ্চিত হয়ে আসছে: রংপুরে প্রতিমন্ত্রী ইন্দিরা

জয়নাল আবেদীন: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন আবহমান কাল ধরে নারীরা নির্যাতিত হয়ে আসছে । তারা সামাজিক রাজনৈতিক অর্থনৈতিক এমনকি পরিবার থেকেও বঞ্চিত হচ্ছে । জাতির পিতার যোগ্য উত্তরসুরি প্রধান মন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম ক্ষমতায় এসে নারীদের মূল্যায়ন করেন । সরকারি পর্যায়ে বিভিন্ন স্থানে নারীদের পদায়ন করেন । এরপর ২০০১সালে বিএনপি জামাত ক্ষমতায় এলে নারীরা আবারো নানা বঞ্চনার শিকার হন । বুধবার জয়িতা অন্বেষনে বাংলাদেশ রংপুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট জয়িতাদের সম্বর্ধনা অনুষ্টানে প্রধান অতিথিরি বক্তব্যে এসব কথা বলেন । প্রতিমন্ত্রী আরো বলেন দেশে এখনো বাল্য বিয়ে হচ্ছে ২০০৭সালে দেশে বাল্য বিয়ের হার ছিলো শতকরা ৭৪জন আর ২০১৮ সালে সেই বিয়ে কমতে কমতে দাঁড়িয়েছে শতকরা ৪৮ এ । তিনি ২০৪১ সালের মধ্যে বাল্য বিয়ে শুণ্যের কোঠায় নিয়ে আসার জন্য বিভাগীয় জেলা এবং উপজেলা পর্যায়ে কর্মকর্তাদের দায়িত্ব পালনে আহবান জানান । মন্ত্রী বলেন দেশে নারী উন্নয়ননীতি মালা তৈরি হয়েছে ।দেশের সব্বোর্চ্য আদালত সুপ্রীম কোর্টের বিচারপতি নারী , ওসি, ডিসি নারী , জাতীয় সংসদে নারী , বিরোধী দলীয নেতা নারী, এমনকি বিশ্ববিদ্যালয়ে পর্যন্ত নারী ভিসি রয়েছেন । বতর্মান সরকারের আমলে নারীদের সম্মান বৃদ্ধি পেয়েছে । তিনি পিঁয়াজ লবন নিয়ে যারা কারসাজি করেছেন গুজব ছড়িয়ে দেশকে অস্থিতিশীল পরিস্থিতির দিকে নিয়ে যাওয়ার অপচেষ্টা করেছেন তাদের বিরুদ্ধে দ্রূত ব্যবস্থা নেয়া হবে বলে জানান । রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলামের সভাপতিত্বে রংপুরের বেগ রোকেয়া মিলনায়তনে অনুষ্টানে বক্তব্য প্রদান করেন মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের সচিব কামরুন নাহার, ডিজি বদরুন নেছা জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট রেজাউল করিম রাজু । মঞ্চে উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো আব্দুল আলীম মাহমুদ এবং ভারপ্রাপ্ত রংপুর রেঞ্জের ডিআইজি ইকবাল হোসেন । রংপুর বিভাগের ৮ জেলায় ৫ ক্যাটাগরিতে প্রথমে জেলা পর্যায়ে ৫জন করে জয়িতা নির্বাচিত করা হয় । এতে মোট জয়িতার সংখ্যা দাড়ায় ৪০জন । সেখান থেকে ১০জন জয়িতাকে নির্বাচিত করা হয় । এরপর বিভাগীয় পর্যায়ে ১০জন থেকে ৫জন

জয়িতাকে জাতীয় পর্যায়ে অংশ নেয়ার জন্য নির্বাচিত করা হয় । তারা হলেন অর্থনৈতিকভাবে ক্যাটাগরিতে মোছা আনোয়ারা বেগম শিক্ষা এবং চাকরি ক্ষেত্রে মোছা; জিন্নাতুন ফেরদৌস সফল জননি এজিয়া খাতুন ,নির্যাতনে বিভীষিকাময় মাহফুজা আকতার মিতু এবং সমাজ উন্নয়নে রেজেকা খাতুন । এই ৫জনে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট জয়িতার হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন প্রতিমন্ত্রী । এছাড়ায় রংপুর বিভাগে অপর ৩৫জন জয়িতাকেও সম্মাননা ক্রেষ্ট দেয়া হয় । জয়িতা অনুষ্টানে রংপুর বিভাগের ৮জেলার জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট দফতরের কমর্কর্তা , সাংবাদিক আওয়ামীলীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments