শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাকক্সবাজারে ১৫ হোটেল গুঁড়িয়ে দেয়ার নির্দেশে চিন্তিত হোটেল মালিকরা

কক্সবাজারে ১৫ হোটেল গুঁড়িয়ে দেয়ার নির্দেশে চিন্তিত হোটেল মালিকরা

সদরুল আইন: কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী থেকে কলাতলী পয়েন্ট পর্যন্ত দীর্ঘ দেড় কিলোমিটারের সব স্থাপনা গুঁড়িয়ে দিতে আদেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

এর ফলে সীগ্যাল, সায়মনসহ ৫টি পাঁচ তারকা ও ১০টি ৪ তারকা মানের হোটেল ভেঙে ফেলতে হবে।

আদালতের এই রায়কে স্বাগত জানিয়ে, দ্রুত এটা কার্যকর করার দাবি জানিয়েছেন স্থানীয়সহ পরিবেশবাদীরা।

এ রায় মাইফলক, যে কোন মূল্যে সৈকতের পরিবেশ রক্ষা করতে হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল। প্রশাসন বলছে; রায়ের কপি পাওয়ার পর ব্যবস্থা নেয়া হবে।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজার। যার সৌন্দর্যে মুগ্ধ দেশি-বিদেশি পর্যটক। এই সমুদ্র সৈকতের ঝিলংজা মৌজায় গড়ে উঠেছে ৩৫টি তিন, চার ও পাঁচ তারকা মানের হোটেল।

যার মধ্যে রয়েছে হোটেল অভিসার, সী-ওয়ার্ল্ড, সীগ্যাল, সাইমন, কক্স-টুডে, প্রসাদ প্যারাডাইস, ওশান প্যারাডাইস, সী-প্রিন্সেসসহ আরও শতাধিক হোটেল মোটেল।

১৯৯৯ সালে কক্সবাজারের লাবনী পয়েন্ট থেকে কলাতলী পর্যন্ত এলাকাকে প্রতিবেশগত সংকটাপন্ন হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার।

কিন্তু সেই গেজেটকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ওই এলাকায় গড়ে তোলা হয় একের পর এক স্থাপনা। এই নিয়ে ৫টি রিটের চূড়ান্ত রিভিউয়ের রায়ে ১৯৯৯ সালের পর নেয়া হোটেল সাইমন, সীগ্যালসহ বড় বড় বেশ কিছু হোটেলের লিজ বাতিল করেছেন আপিল বিভাগ। রায়ে গুঁড়িয়ে দিতে বলা হয়েছে এসব স্থাপনা।

তবে এ ব্যাপারে কথা বলতে রাজি হননি হোটেল মালিকরা। রায়ের পর চিন্তিত সৈকতের এসব এলাকার ব্যবসায়ীরা।

আদালতের রায়ের কপি পাওয়ার পর পরিকল্পনা করে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আফসার গণমাধ্যমকে বলেন, আমরা এখনও রায়ের কপি হাতে পাইনি। হাতের পাওয়ার পর কিভাবে কাজ শুরু করা যায়, সেই পরিকল্পনার মাধ্যম কাজ শুরু করবো।

আর অ্যাটর্নি জেনারেল বলছেন, এ রায় একটি মাইলফলক, অবশ্যই তা বাস্তবায়ন করা হবে।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এই রায়টি আমাদের একটি গাইড লাইন দিচ্ছে। কারণ ভবিষ্যতে এই গাইড লাইন কেউ না মেনে স্থাপনা করলে, তার বিরুদ্ধে আদালত অবমাননার পদক্ষেপ নেয়া যাবে।

সমুদ্র সৈকতের ছয়টি পয়েন্ট থাকলেও তার মধ্যে লাবণী, সুগন্ধা ও কলাতলী পয়েন্টে দোকান ও রেস্তোরা রয়েছে এক হাজারেরও বেশি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments