শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ২২ বিশেষজ্ঞ চিকিৎসকের পদ শূন্য

লক্ষ্মীপুরে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ২২ বিশেষজ্ঞ চিকিৎসকের পদ শূন্য

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৩২জন বিশেষজ্ঞ (কনসালট্যান্ট) চিকিৎসকের পদের মধ্যে ২২টি পদই শূন্য। প্রায় পাঁচ থেকে ছয় বছর পর্যন্ত এ পদগুলোতে কোনো বিশেষজ্ঞ চিকিৎসক নেই। এতে রোগীরা কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। মেডিসিন, গাইনি, কার্ডিওলজি, শিশু, সার্জারিসহ বিভিন্ন বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় দুর্ভোগে পড়েছেন চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা। এদিকে গত ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে জেলায় ৪৭ জন সহকারী সার্জন যোগ দিলেও কোনো বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়োগ দেয়া হয়নি। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ চিকিৎসক সংকটের ব্যাপারে প্রতি মাসে প্রতিবেদন পাঠানো হয় স্বাস্থ্য অধিদপ্তরে। সদর হাসপাতালে ২জন বিশেষজ্ঞ চিকিৎসকের পদ শূন্য, রায়পুর স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের মধ্যে ৯টি পদই শূন্য, রামগঞ্জে ৩টি, কমলনগরে ৪টি ও রামগতিতে ৪টি পদের মধ্যে ৪টিই শূন্য। গত ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে জেলায় ৪৭ জন সহকারী সার্জন যোগ দিলেও কোনো বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়োগ দেয়া হয়নি। সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বড়ালিয়া গ্রামের সুমন হোসেন জানান, এক মাস ধরে চর্মরোগে আক্রান্ত হয়েছেন তিনি। স্থানীয়ভাবে অনেক চিকিৎসা করেও প্রতিকার না পেয়ে সদর হাসপাতালে প্রায় দেড় ঘন্টা অপেক্ষা করেও কোনো চিকিৎসক না পেয়ে ফিরে যান। পরে ৭০০ টাকা ফি দিয়ে প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নিতে হয়েছে।

রামগঞ্জ উপজেলার পানপাড়া গ্রামের শহিদ উল্ল্যাহ জানায়, কয়েকদিন যাবত বুকে ব্যাথা অনুভব হলে গত ২ জানুয়ারি রামগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে যান। কিন্তু দুপুর দুইটা পর্যন্ত অপেক্ষা করেও মেডিসিনের কোনো বিশেষজ্ঞ চিকিৎসক পাননি। পরে জানতে পারেন মেডিসিনের কোনো চিকিৎসক এখানে নেই। এদিকে রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ৪ জানুয়ারি সরেজমিনে দেখা যায়, গাইনি, শিশু, চর্ম ও সার্জারির রোগে আক্রান্ত হয়ে চিকিৎসক দেখানোর জন্য কমপক্ষে ১২ জন রোগী অপেক্ষা করছেন। বিশেষজ্ঞ চিকিৎসক না পেয়ে তারা অন্যত্র চলে যান।

কমলনগর উপজেলার চরমার্টিন গ্রামের প্রবাসী জামাল হোসেন জানান, কমলনগর উপজেলা থেকে লক্ষ্মীপুর সদর হাসপাতালের দূরত্ব¡ প্রায় ২০ কিলোমিটার। বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে তার স্ত্রীকে নিয়ে চিকিৎসা সেবা নিতে কমলগর থেকে সদর হাসপাতালে যেতে হয় তাদের। কিন্তু সেখানেও বিশেষজ্ঞ চিকিৎসক না পেয়ে ভোগান্তিতে পড়তে হয় তাকে। রামগতি পৌরসভার মেয়র মেজবাহ উদ্দিন জানান, ৩১ শয্যাবিশিষ্ট রামগতি উপজেলা হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় এলাকার লোকজনকে ৬০ কিলোমিটার দূরে লক্ষ্মীপুর সদর হাসপাতাল অথবা ৪০ কিলোমিটার দূরে পার্শ্ববর্তী নোয়াখালী স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হচ্ছে। এতে করে সময় ও অর্থ দুই-ই তাদের ভোগান্তিতে ফেলছে। সিভিল সার্জন ডাঃ মোঃ আবদুল গফ্ধসঢ়;ফার জানান, কয়েকদিন আগে সদর হাসপাতালসহ পাঁচ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ৪৭ জন সহকারী সার্জন নিয়োগ দেয়া হয়েছে। তবে বিশেষজ্ঞ চিকিৎসক সংকটের বিষয়টি একাধিকবার মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে জানানো হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments