শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাআক্কেলপুরে হঠাৎ তুলসীগঙ্গা নদীর পানির কালচে রং ধারণ, বিষাক্ত বর্জ্যে মরছে মাছ

আক্কেলপুরে হঠাৎ তুলসীগঙ্গা নদীর পানির কালচে রং ধারণ, বিষাক্ত বর্জ্যে মরছে মাছ

আতিউর রাব্বী তিয়াস: জয়পুরহাটের আক্কেলপুর পৌর শহরের সোনামুখী সেতু থেকে দক্ষিণে প্রায় পাঁচ কিলোমিটার পর্যন্ত তুলসীগঙ্গা নদীর পানির রং কালচে ধারণ করেছে। পানি থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। নদীর মাছ মরে যাচ্ছে। ব্যাহত হচ্ছে সেচকাজ। স্থানীয় বাসিন্দারা বলছেন, ১৫ দিন আগেও তারা এই নদীর পানি ব্যবহার করতে পারতেন। তাঁদের অভিযোগ,জয়পুরহাট চিনিকলে আখমাড়াই শুরু হয়েছে। এই চিনিকলের বর্জ্যে তুলসীগঙ্গা নদীর পানি দূষিত হয়েছে। তবে জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনোয়ার হোসেন আকন্দ এমন অভিযোগ সরাসরি স্বীকার করেননি। তিনি বলছেন, যাচাই বাছাই না করে নদীদূষণের জন্য চিনিকলকে দায়ী করা ঠিক হবে না। সরেজমিনে দেখা গেছে, জয়পুরহাট চিনি কলের দুষিত বর্জ্যের পানি প্রথমে জয়পুরহাট সদর উপজেলার জামালপুর ইউপির মরা খালে এসে পড়ছে। সেখান থেকে তা আক্কেলপুর উপজেলার জামালগঞ্জ এলাকার শ্রী খালে গিয়ে পড়ছে। দুর্গন্ধযুক্ত কালচে রঙের সেই পানি শ্রী খাল দিয়ে প্রবাহিত হয়ে তুলসীগঙ্গা নদীতে মিশছে। সেই দূষিত পানির জন্য শ্রীখালের মাছ ও নদীর মাছ মারা গেছে। প্রতিবছর চিনিকলের ওই বর্জ্য ছেরে দেয় জয়পুরহাট চিনিকল কর্তৃপক্ষ। আর সেই বর্জ্য তুলসীগঙ্গা নদীতে এসে নামে। আক্কেলপুর পৌর শহরের সোনামুখী সেতুর দক্ষিণ পাশের অংশে তুলসীগঙ্গা নদীর পানি কালচে রং ধারণ করেছে। শ্রী খালের পানি তুলসীগঙ্গা নদীর ওই স্থানে এসে মিলিত হয়েছে। সোনামুখী সেতুর উত্তর থেকে দক্ষিণে পানির স্রোত। সেতুর উত্তরে তুলসীগঙ্গা নদীর পানির পরিমাণ ভালোই। নদীর ওপর নির্মিত সোনামুখী সেতুর দক্ষিণ পাশ থেকে হলহলিয়া রেলসেতু পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার নদীপথের পানির রং কালচে হয়ে রয়েছে। এলাকাবাসীদের সাথে কথা বলে জানা গেছে, প্রায় একমাস পূর্বে জয়পুরহাট চিনিকলের দূষিত বর্জ্য শ্রী খালে পড়ে। এতে শ্রীখালের সব মাছ মরে ভেসে উঠতে থাকে। পরে ওই পানি তুলসীগঙ্গা নদী এলে নদীর মাছসহ সমস্থ্য জলজপ্রাণী মরে ভেসে উঠে। এর পরে আস্তে আস্তে শ্রীখাল ও নদীর পানি কালচে রঙ্গের আকার ধারণ করে। এই বর্জ্যরে গন্ধে বৃহত্তর এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এতে গ্রামের মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে পরছে। এবং পশুপাখি, ফসল ও সেচকাজের বড় ধরনের ক্ষতি হচ্ছে।

নদীপাড়ের বাসিন্দারা জানান, জয়পুরহাট চিনিকলে আখমাড়াই কার্যক্রম চলছে। চিনিকলের বর্জ্যে তুলসীগঙ্গা নদীর পানি দূষিত হয়েছে। প্রায় ১৫ দিন ধরে তারা কোনো কাজেই নদীর পানি ব্যবহার করতে পারছেন না। নদীর মাছও মরে যাচ্ছে। নদীর পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। এর আগেও চিনিকলের বর্জ্যে তুলসীগঙ্গা নদীর পানি দূষিত হয়েছিল। শান্ত গ্রামের কৃষক হাসান সরদার বলেন, ‘নদীর পানি দিয়ে জমিতে সেচ দিতাম। নদীর পানি কালচে হওয়ায় জমিতে সেচ দেওয়া যাচ্ছে না। আওয়ালগাড়ী উত্তর বালু পাড়া গ্রামের ইউনুস আলী বলেন, আমার বাড়ি শ্রী খালের উপরে। দিনের বেলা চিনি কলের দুষিত পানির গন্ধ একটু কম হয় আর রাত হলে দুর্গন্ধে বাড়ির ভিতরে থাকা যায় না। এই দুগর্ন্ধ থেকে পরিত্রান পাচ্ছি না। নদীরকুল গ্রামের বাসিন্দা বুলু হোসেন বলেন, প্রতিবছর জয়পুরহাট চিনি কলের দুষিত পানি আমাদের এলাকার ভিতর দিয়ে বয়ে যাওয়া শ্রী খালে ছাড়ে। এতে কয়েক মাস আমাদের বাড়িতে থাকতে কষ্ট হয়। ছেলে মেয়েরা দুষিত পানির গন্ধে বাড়িতে থাকতে চায় না। আক্কেলপুর উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, কয়েক দিন আগেও তুলসীগঙ্গা নদীর পানি ভালো ছিল। নদীপাড় এলাকার বিপুলসংখ্যক কৃষক তুলসীগঙ্গা নদীর পানি সেচকাজে ব্যবহার করতেন। জয়পুরহাট চিনিকলের পানিতে তুলসীগঙ্গা নদীর পানি সেচকাজে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। নদীর পানিতে ফসলের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। কৃষকদের নদীর এই দূষিত পানি সেচকাজে ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। আক্কেলপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মহিদুল ইসলাম বলেন, তুলসীগঙ্গা নদীর পানির অবস্থা খুবই খারাপ। এই পানিতে শুধু মাছ নয়, সাপ, পোকামাকড় কিছুই বাঁচতে পারবে না। এ বিষয়ে তারা জয়পুরহাট চিনিকল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিলেন। কিন্তু চিনিকল কর্তৃপক্ষ বিষয়টি স্বীকার করেনি। জয়পুরহাট চিনিকলের এমডি আনোয়ার হোসেন আকন্দ বলেন, চিনিকলের বর্জ্য নিজস্ব পুকুরে ফেলা হয়। এরপর পুকুর থেকে নালা দিয়ে পানি তুলসীগঙ্গা নদীতে চলে যায়। চিনিকলের পানিতে তুলসীগঙ্গা নদীর পানি দূষিত হয়েছে, তা যাচাইয়ের আগে বলা সঠিক হবে না। সংশ্লিষ্ট মন্ত্রণালয় জয়পুরহাট চিনিকলে ইটিপি স্থাপনের প্রক্রিয়া চূড়ান্ত করেছে বলে তিনি জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments