শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলা১৭০অবৈধ দখলদার চিহ্নিত: রংপুরের শ্যামা সুন্দরী খাল মার্চেই সংস্কারের উদ্যোগ

১৭০অবৈধ দখলদার চিহ্নিত: রংপুরের শ্যামা সুন্দরী খাল মার্চেই সংস্কারের উদ্যোগ

জয়নাল আবেদীন: রংপুর নগরীর বুক দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী খালটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। অবশেষে খালের দুই পাশের ১শ৭০ জন অবৈধ দখলদার চিহ্নিত করা হয়েছে। মার্চ মাস থেকে খালটির সংস্কার কাজ শুরু করার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেছে রংপুর পানি উন্নয়ন বোর্ড।শ্যামা সুন্দরী খালটি দখল আর দূষণের শিকার ১শ২৯ বছরের মধ্যে রংপুর সেনানিবাসের ঘাঘট নদের শ্যামা সুন্দরীর উৎস মুখ থেকে মাহিগঞ্জ পাটবাড়ি পর্যন্ত ১০ কিলোমিটার । ইতোমধ্যে দখলদারদের বিরুদ্ধে রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। চলতি মাসের মধ্যে তাদের দখল করা জায়গা খালি করার নির্দেশ দেয়া হয়েছে। আর খালটি সংস্কারের ব্যয় ভার ধরা হয়েছে একশ কোটি টাকা। এর আগে, ২০১২ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ১২ কিলোমিটার শ্যামা সুন্দরী খাল সংস্কার, খালের ওপর সেতু নির্মাণ ও খননের জন্য তৎকালীন রংপুর পৌরসভা ২৫ কোটি টাকার দরপত্র আহ্বান করে। ২৪ কোটি ৮০ লাখ টাকা প্রাক্কলিত মূল্যের কাজ ৪টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দেওয়া হয়। ওই সময়ে খালের কিছু অংশের দুই পাশে বোল্ডার বসানো, খালের দুই পাশে ফুটপাথ নির্মাণ এবং খাল খনন ছাড়াই তিনটি সেতু নির্মাণ করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো নিয়ম-নীতি উপেক্ষা করে কাজ সম্পূর্ণ না করেই বিল তোলে। সেই সময় তৎকালীন মেয়রের বিরুদ্ধে খালটি সংস্কারে অনিয়ম ও দুর্নীতিরও অভিযোগ উঠে। খালটি সংস্কারের বিষয়টি নিশ্চিত করে রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদি হাসান জানান, রংপুর বিভাগীয় প্রশাসন, রংপুর জেলা প্রশাসন, রংপুর সিটি কর্পোরেশন ও সেনাবাহিনীর সহযোগীতায় নগরীর শোভা বর্ধনের জন্য ১৬ কিলোমিটার খালের ১০ কিলোমিটার পর্যন্ত সার্ভে কাজ শেষে হয়েছে।তিনি আরো বলেন, এই ১০ কিলোমিটারের মধ্যে আমরা ১৭০ জন খাল দখলকারীকে চিহ্নিত করেছি। রংপুর জেলা প্রশাসনের মাধ্যমে তাদের চলতি মাসের মধ্যে সব অবৈধ স্থাপনা সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে। সরিয়ে না নিলে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে উচ্ছেদ অভিযান শুরু হবে ।তিনি আরো জানান, শ্যামা সুন্দরী খাল পুনঃখননের কাজ দু‘ভাবে করা হবে।প্রথমত খাল খনন ও প্রটেকটিভ ওয়াল নির্মাণের জন্য ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। আর খালের দুই ধারে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা রাখলে এর ব্যয় শত কোটি টাকা ছাড়িয়ে যাবে। এর জন্য আমরা যৌথ কমিটিকে পরামর্শক নিয়োগের কথা বলেছি। রংপুর নগরীর বুক দিয়ে প্রবাহিত খোকসা ঘাঘটের ডান তীর থেকে পাঁচটি বহুতল ভবন উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ২০ কোটি মূল্যের প্রায় দেড় একর সরকারি জমি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি বাম তীরের পাঁচ মিটার সার্ভের কাজ চলছে।

এ পর্যন্ত ১৩টি অবৈধ স্থাপনা পাওয়া গেছে। এ মাসের মধ্যে এসব অবধৈ স্থাপনা উচ্ছেদ করা হবে। এ প্রসঙ্গে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, শ্যামা সুন্দরী খাল দৃশ্যমান করার জন্য ঘাঘট থেকে মাহিগঞ্জ পাটবাড়ি এই ১০ কিলোমিটার খালের দুই পাশে সার্ভে কাজ সম্পন্ন হয়েছে। আমরা ১শ৭০ জন খালের জায়গা দখলকারীকে চিঠি দিয়েছি। কোন দখলদারকে ছাড় দেয়া হবে না। তিনি বলেন ইতোমধ্যে জেলা প্রশাসন নদী খাল রক্ষায় ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments