শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাসেন্টমার্টিনে ট্রলারডুবি: ১৬ লাশ উদ্ধার, এখনও নিখোঁজ ৫২

সেন্টমার্টিনে ট্রলারডুবি: ১৬ লাশ উদ্ধার, এখনও নিখোঁজ ৫২

কায়সার হামিদ মানিক: অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিনে বঙ্গপোসাগরে ট্রলারডুবির ঘটনায় এ পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ৭২ জনকে। এখনো ৫২ জন নিখোঁজ রয়েছে।
জানা যায়, রোহিঙ্গা নারী-পুরুষরা কেউ বিয়ে ও অর্থের লোভে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাচ্ছিলেন। আর তাদের পিছনে রয়েছে এক শ্রেণির সক্রিয় দালাল চক্র। এসব তথ্য নিশ্চিত করেছেন কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমান্ডার লেঃ সোহেল রানা।
তিনি জানান, মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি)ভোরে সেন্টমার্টিন বঙ্গোপসাগরের অদূরে মালয়েশিয়াগামী একটি বোট সাগরে ডুবে যাওয়ার খবর দেয় সেন্টমার্টিন কোস্টগার্ড । এ খবরে সিজি স্টেশন টেকনাফ ও সেন্টমার্টিন উদ্ধার কাজ শুরু করে। এই উদ্ধারে কোস্টর্গাডের মেটালসার্ক, একটি কাটের ও ৮ টি স্পিড বোট নিয়ে সেন্টমার্টিন বঙ্গোপসাগরে উদ্ধার অভিযান পরিচালনা করে। এ পর্যন্ত ৭২ জনকে জীবিত এবং ১৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। এসব মৃতদেহের মধ্যে ১২ জন নারী ও ৩ জন শিশু রয়েছে। জীবিতদের মধ্যে ৪৬ জন নারী, ৪ জন শিশু ও ২২ জন পুরুষ রয়েছে। তবে এখনো উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন।
উদ্ধার হওয়া বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পের মো: জুবাইর জানান, টেকনাফের বাহারছড়া নোয়াখালী পাড়ার সৈয়দ আলম ও নুরুল আলম নামের দুই ব্যক্তি আমাদেরকে ক্যাম্প থেকে নিয়ে আসে। রাতে ওই এলাকা থেকে একটি ট্রলারে ১৩৮ জনকে তুলে দেয়। সকালের দিকে সেন্টমার্টিন থেকে প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে একটি পাথরে সাথে ধাক্কা লাগে সাথে সাথে তলা ফেটে পানি ডুকে ট্রলারটি সাগরে ডুবে যায়।
তিনি বলেন, পরিবারের কথা চিন্তা করে উন্নত জীবনের আশায় মালয়েশিয়া যেতে চাইলাম, কিন্তু আজ সব শেষ হয়ে যেত।
উদ্ধার হওয়া নারীদের মধ্যে উখিয়ার কুতুপালং-৪ শিবিরের রোজিনা আক্তার জানান, তারা মিয়ানমারের রাখাইনে বাড়ি ঘর ও সংসার নিয়ে খুব ভাল ছিল। সেই সব ঘরবাড়ি রেখে এখন ঠাঁই হয়েছে উখিয়ায় পাহাড়ের ঝুপড়ি ঘরে। এনজিও দেওয়া ত্রাণে চলছে পরিবার।
তিনি বলেন,এর মধ্যে বয়সটাও বাড়ছে। বিয়ে তো করতে হবে। অনেক চিন্তা করে পরিবারের সিদ্ধান্তে মালয়েশিয়া যাওয়ার চিন্তা করি।’
এই নারী জানান, মালয়েশিয়ায় অবস্থানরত এক রোহিঙ্গা যুবকের সঙ্গে তাঁর বিয়ে ঠিক হয়েছে। তার কাছে যাচ্ছিলাম। কিন্তু বিয়ের স্বপ্ন পূরণ দূরে থাক আল্লাহ প্রাণে রক্ষা করেছেন।
তবে সমুদ্রপথে মানব পাচারকারী চক্র এবার পাচারের জন্য উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরকে বেছে নিয়েছে। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের টার্গেট করে সক্রিয় হয়ে উঠেছে তারা। এসব পাচারের সঙ্গে যুক্ত হয়েছে রোহিঙ্গাদেরই একটি দালাল চক্র। এ সব পাচারকারী চক্রের সাথে জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments