শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাগুলোতে অনিয়মের অভিযোগ

কলাপাড়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাগুলোতে অনিয়মের অভিযোগ

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় কাগজে- কলমে চলছে ২৪ টি স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা। এসব প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রী সংকট, ভাড়াটিয়া ছাত্র-ছাত্রীসহ শিক্ষক-শিক্ষার্থীদের বিষয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ৮ম শ্রেণীতে পড়ৃয়া ছাত্রী চতুর্থ শ্রেণীতে, অপর মাদ্রাসা হতে ভাড়াটিয়া ছাত্র এনে ক্লাশে বসিয়ে রাখাসহ একাধীক অনিয়ম পাওয়া যায়। বর্তমান সরকার স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসগুলোকে জাতীয়করনের ঘোষণা দেয়ার পর হতে মাদ্রাসাগুলো নড়েচড়ে বসেছে। আবার জাতীয়করণ করার আশ্বাস দিয়ে একটি দালাল চক্র এসব মাদ্রাসাগুলো হতে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার সংবাদও পাওয়া যায়। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) থেকে জানাযায় ২৪টি স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার তালিকা কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর প্রেরণ করা হয় সরেজমিন পরিদর্শণ করে বর্তমান অবস্থার রিপোর্ট প্রেরণ করার জন্য। এ তালিকায় কুমিরমারা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার নাম এসেছে দুই বার। উপজেলা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা যাচাই বাছাই কমিটি সরেজমিন তদন্ত শেষে গত ২৯ ডিসেম্বর পটুয়াখালী জেলা প্রশাসক বরাবর ১১টি মাদ্রাসার তালিকা প্রেরণ করেন। ব্যানবেইস থেকে প্রেরণ করা তালিকার সূত্র ধরে চুঙ্গাপাশা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসায় সরেজমিনে গেলে বের হয়ে আসে ভাড়ায় শিক্ষার্থী হাজির করার চমকপ্রদ তথ্য। ৮ম শ্রেনিতে পড়ুয়া ছাত্রী চাঁদনী আক্তারকে পাওয়া যায় চতুর্থ শ্রেণির ক্লাসে। চাঁদনীর মতো আরো একজন ভাড়াটে শিক্ষার্থী পাওয়া গেছে তার নাম মো. মাসুম। প্রায় তিন বছর আগে তৃতীয় শ্রেণিতে পড়া অবস্থায় লেখাপড়া বাদ দিলেও মাদ্রাসায় শিক্ষার্থী উপস্থিতি দেখাতে তাকে বসানো হয়েছে চতুর্থ শ্রেণির ক্লাসে। এভাবে পঞ্চম, তৃতীয় ও দ্বিতীয় শ্রেণিতে কোন শিক্ষার্থী না পাওয়া গেলেও প্রথম শ্রেণিতে পাওয়া গেছে দুই শিশু শিক্ষার্থী হাবিবা ও স্বাগতাকে। যারা ব্যস্ত ছিলো মাদ্রাসার পিছনে লাগানো বড়ই গাছের নিচে বড়ই কুড়াতে। অথচ কাগজপত্রে এই মাদ্রাসায় ৫০ শিক্ষার্থী। এতিষ্ঠানটি শিক্ষা অফিস থেকে এ বছর পাঁচটি শ্রেণিতে ২৫ সেট বই পেয়েছেন। যার এখনও ১৬ সেট বিতরণ করা হয়নি। ৫০ জনের উপরে শিক্ষার্থী রয়েছে মাদ্রাসা সুপার এমন দাবি করলেও গোটা মাদ্রাসায় শিক্ষার্থী বসার বেঞ্চ রয়েছে মাত্র ছয় জোড়া। তাতে ধুলোর স্তর দেখে সহজেই যে কেউ বুজবে গত এক মাসেও এই বেঞ্চে কেউ বসেনি। টিনসেট ভঙ্গুর চার রুম বিশিষ্ট শ্রেণি কক্ষের

দুইটিতে কোন বসার বেঞ্চই নেই। কাগজে-কলমে চারজন শিক্ষক থাকলেও বাস্তবে দুইজন শিক্ষককে উপস্থিত পাওয়া গেছে। শিক্ষার্থী হাজিরা খাতায় পঞ্চম শ্রেণিতে দুই জন। চতুর্থ শ্রেণিতে চারজন। তৃতীয় শ্রেণিতে একজন। দ্বিতীয় শ্রেণিতে একজন। আর প্রথম শ্রেণিতে ১৬ জন। মোট ২৪ জনের নাম রয়েছে। যা ভুতুড়ে নাম এমনই বললেন মাদ্রাসা সংলগ্ন গ্রামবাসীরা। এ মাদ্রাসায় চাকুরী করা শিক্ষক মো. শাহজালাল নিয়মিত বেতনও তুলছেন। অথচ তার মাদ্রাসার পাঁচজন ছাত্রের নামও মুখস্থ্য বলতে পারেন নি। পারেননি অন্য শিক্ষকদের নামও বলতে। চুঙ্গাপাশা গ্রামের আলাউদ্দিন মীর জানান, এই মাদ্রাসা প্রায় দেড় যুগ বন্ধ ছিলো। গত বছর থেকে মাদ্রাসা মাঝে মধ্যে খুলে আবার বন্ধ করে চলে যায়। এখানে কোন ছাত্র-ছাত্রীই নেই। এখন শিক্ষকদের আত্মীয় দুই একজনের সন্তানকে মাঝে মধ্যে এনে মাদ্রাসার ক্লাসে বসানো হয় যদি কোন উচ্চপদস্থ্য কর্মকর্তা তদন্তে আসে। তদন্ত শেষ হলে তারা আবার মাদ্রাসা তালাবদ্ধ করে চলে যায়। স্থানীয়দের অভিযোগ, শিক্ষা অফিসের কোন তদারকি না থাকায় এ মাদ্রাসার মতো অবস্থা উপজেলার অন্য স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাগুলোর। চুঙ্গাপাশা স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার সুপার মো. মোখলেছুর রহমান বলেন, মাদ্রাসার ২০ ফুটের মধ্যে একটি নুরানী মাদ্রাসা থাকায় শিক্ষার্থীরা সব ওই মাদ্রাসায় চলে গেছে। তবে তারা শিক্ষার্থী ভাড়া করেননি, শিক্ষার্থীরা এমনিতেই পড়তে এসেছে বলে তিনি দাবী করেন। অষ্টম শ্রেণির ছাত্রী কী পড়তে এসেছে জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। তারা বেতন পাননা এ কারনে ঠিকমতো মাদ্রাসায় সময় দিতে পারেন না বলে স্বীকার করেন। স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা যাচাই বাছাই কমিটির আহবায়ক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান জানান, ব্যানবেইস প্রেরিত তালিকা থেকে যাচাই বাছাই শেষে যে ১১টি তালিকা পাঠানো হয়েছে তার মধ্যে অধিকাংশ মন্দের ভালো। চুঙ্গাপাশা মাদ্রাসার এক শিক্ষক বেতন পাওয়ায় ওই মাদ্রাসার নাম পাঠানো হয়েছে। তবে অধিকাংশ মাদ্রাসার শিক্ষার্থী সংকট থাকার কথা তিঁনি স্বীকার করেন। তারা স্বচ্ছ প্রক্রিয়ায় এ তালিকা পাঠিয়েছেন বলে জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments