শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় এসএসসি ব্যবহারিক পরীক্ষায় টাকা আদায়ের অভিযোগ

সাঁথিয়ায় এসএসসি ব্যবহারিক পরীক্ষায় টাকা আদায়ের অভিযোগ

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় শিক্ষাবোর্ডের নিয়ম-কানুন তোয়াক্কা না করে এসএসসি কারিগরি ও জেনারেল শাখায় ব্যবহারিক পরীক্ষা না নিয়েই টাকার বিনিময়ে মার্ক দেয়ার অভিযোগ উঠেছে সাঁথিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব বিজয় কুমার দেবনাথের বিরুদ্ধে। তিনি (প্রধান শিক্ষক) টাকার বিনিময়ে পরীক্ষায় জিপিএ -৫ পাইয়ে দেয়ার কথা বলে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করছেন । অভিযোগে জানা যায়, চলতি এসএসসি পরীক্ষার সাঁথিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে বিভিন্ন বিদ্যালয় থেকে আসা কারিগরি শাখায় প্রায় ৩৫০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে । বোর্ডের নিয়ম অনুযায়ী এদের ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চ পর্যন্ত নেয়ার কথা থাকলেও কেন্দ্র সচিব শিক্ষার্থীদের নিকট থেকে টাকা নিয়ে কোন রকম প্রশ্ন তৈরি না করে ও ব্যবহারিক পরীক্ষা না নিয়ে শুধু হাজিরা খাতায় স্বাক্ষর নিয়ে তরিঘরি করে ২৯ ফেব্রুয়ারী ও ১লা মার্চ ২দিনেই নামমাত্র পরীক্ষা শেষ করেন। যা মেধা যাচাইয়ের পরিপন্থী। ওই বিদ্যালয়ের শিক্ষকদের অভিযোগ প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথ ওই বিদ্যালয়ে যোগদানের পর থেকে প্রতিটি পরীক্ষা এভাবেই নিয়ে আসছেন এবং বিভিন্ন বিষয়ের শিক্ষকদের বাদ দিয়ে তার পছন্দের শিক্ষক ও কর্মচারী দিয়ে পরীক্ষা নেন। উপজেলার বিভিন্ন বিদ্যালয় থেকে সাঁথিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আসা জেনারেল শাখায় প্রায় ১ হাজার শিক্ষার্থী পরীক্ষা দেয়। এদের মধ্যে বেশ কিছু পরীক্ষার্থী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট লিখিত অভিযোগে জানায় তাদের কৃষি শিক্ষার ব্যবহারিক পরীক্ষায় জিপিএ-৫ মার্ক পাইয়ে দেয়ার কথা বলে জনপ্রতি ১০০টাকা করে আদায় করেছেন কেন্দ্র সচিব।

সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র বিজ্ঞান শিক্ষক জীবন কুমার কুন্ডু বলেন, বিজ্ঞানাগারের চাবি তো আমার নিকট। পরীক্ষা নিলে তো আমাকে ডাকতো। তিনি (প্রধান শিক্ষক) কোন পরীক্ষা নেয়া ছাড়াই শুধু হাজিরা খাতায় স্বাক্ষর নিয়ে ব্যবহারিক পরীক্ষা শেষ করেছেন। কারিগরি ও জেনারেল শাখা মিলে প্রায় ১হাজার ৩০০পরীক্ষার্থী ব্যবহারিক পরীক্ষা দিচ্ছে। এতে করে কেন্দ্র সচিব, প্রধান শিক্ষক পরীক্ষার্থীদের কাছ থেকে প্রায় লক্ষাধিক টাকা আদায় করেছেন। ওই বিদ্যালয়ের এক রসায়ন বিষয়ের শিক্ষক শেফালী বেগম জানান, আমি বাসাতে। পরীক্ষা নিলে জানতাম। কিভাবে যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হল তা আমার জানা নাই। এ বিষয়ে জানতে চাইলে সাঁথিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব বিজয় কুমার দেবনাথ বলেন, পরীক্ষা নেয়ার জন্য বোর্ড আমাকে কোন প্রশ্ন বা কোন খাতা দেয় নাই। টাকা নিয়ে মার্ক দেয়ার কথা তিনি অস্বীকার করেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান অভিযোগের কথা স্বীকার করে বলেন, এই প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথের কাজকর্মে আমরা খুবই বিব্রত। সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার ও ওই বিদ্যালয়ের সভাপতি এসএম জামাল আহমেদ বলেন, বিধি বহির্ভূত কোন কাজ হয়ে থাকলে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments