বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলানিষিদ্ধ পলিথিনে চান্দিনার বাজার সয়লাব

নিষিদ্ধ পলিথিনে চান্দিনার বাজার সয়লাব

ওসমান গনি: সরকারী ভাবে নিষিদ্ধ পলিথিনে কুমিল্লা জেলার চান্দিনার বিভিন্ন হাট বাজারের অলিগলি ছেয়ে গেছে। পলিথিন আমাদের পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিধায় সরকারী ভাবে নিষিদ্ধ করা হয়েছিল অনেক আগেই।

জানা গেছে, বাংলাদেশে ১৯৮২ সালে সর্বপ্রথম বাণিজ্যিকভাবে পলিথিন ব্যাগ তৈরি ও ব্যবহার শুরু হয়। আর ব্যবহারে সুবিধা ও সহজলভ্য হওয়ার দরুন অতি অল্প সময়ের মধ্যে দেশে পলিথিন ব্যাগের চাহিদা বৃদ্ধি পায়। কিন্তু পরবর্তীতে আস্তে আস্তে পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য পলিথিনের বিভিন্ন ক্ষতিকর দিকগুলো প্রকাশ পায়। এতে করে দেশের সমাজ সচেতন মানুষ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য হুমকি ও ক্ষতিকর পলিথিনের বিরুদ্ধে অবস্থান নেয়। পরিবেশবাদী সংগঠনগুলো পলিথিনের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে। এ অবস্থায় ২০০১ সালের ১ জানুয়ারি থেকে তৎকালীন সরকার রাজধানী ঢাকায় এবং একই বছরের ১ মার্চ থেকে সারাদেশ পলিথিন ব্যাগ নিষিদ্ধ করেন। তবে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন- ১৯৯৫ (সংশোধন ২০০২) এর অধীন সরকার পণ্যের মোড়কের জন্য ৩৫ ও ৫৫ মাইক্রোন পলিথিন ব্যাগ উৎপাদনের অনুমতি প্রদান করে। আর এই সুযোগে এক শ্রেণীর অসৎ পলিথিন ব্যবসায়ী মোটা পলিথিন উৎপাদনের পাশাপাশি পাতলা, স্বচ্ছ পলিথিন ব্যাগ তৈরি করে দেদারছে বাজারজাত করছে। যদিও বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রশাসনের কঠোর ভূমিকার কারণে নিষিদ্ধ পলিথিন ব্যাগ উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার সাময়িকভাবে বন্ধ থাকে। তারপরও আমাদের সমাজের এক শ্রেনির অসাধু লোক এই পলিথিন ব্যবসার সাথে জড়িত রয়েছে। চান্দিনা উপজেলার চান্দিনা বাজার, মাধাইয়া, নবাবপুর,মহিচাইল, বদরপুর,কাদুটি বাজার সমুহে এক শ্রেনির অসাধু লোকজন এই নিষিদ্ধ পলিথিন পাইকারি বিক্রি করে থাকে। তাদের থেকে উপজেলার বিভিন্ন বাজারের ছোট ছোট দোকানদাররা খুচরা কিনে নিয়ে এসব পলিথিন দিয়ে দোকানের মালালাল বিক্রি করে থাকে। এ ব্যাপারে খুচরা দোকানিদের কে জিজ্ঞাসা করলে তারা জানান, পলিথিন সরকারী ভাবে নিষিদ্ধ আমরা জানি। তারপরও আমরা আমাদের কাষ্টমাদের কে দেই। তার কারন হলো, বর্তমানে লোকজন বাজারের খরচ করতে আসলে খরচের জন্য কোন ব্যাগ বা থলে আনে না। সবাই জানে যে দোকান থেকে খরচ নিব সে দোকানদার পলিথিন ভরে খরচ দিবে। এজন্য ই আমরা পলিথিন কিনি আর খুচরা ক্রেতাগন কে দেই। সরকার যদি উপরের পলিথিন কোম্পনী বন্ধ করে দেয় তাহলে হয়তো এটা বন্ধ করা সম্ভব হবে। লোকজন পলিথিনে খরচ নিয়ে ব্যাগটা যেখানে সেখানে ফেলে দেয়ার কারনে আমাদের পরিবেশ নষ্ট হচ্ছে। পলিথিন ব্যাগ যেহেতু বাতাসে বা পানিতে পচে না গলে না সেহেতু ব্যাগটা আস্তে আস্তে মাটির স্তরের নিচে চলে যায়। যা মাটিতে স্তর সৃষ্টি করে। যেখানকার মাটিতে পলিথিন ব্যাগটা পড়ে সে জায়গার মাটিতে কোন ফসল বা গাছপালা জন্মে না। গাছের শিকর পলিথিন ভেদ করে মাটির নীচে যেতে পারে না। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর বা আইন প্রয়োগকারী সংস্থার লোকজন এসব দেখেও না দেখার ভান করে থাকে। চান্দিনা উপজেলার নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ বলেন, আমরা চান্দিনা সকল স্তরের মানুষ কে সতর্ক করেছি তারা যেন সরকারের আইন বহির্ভূত কিছু না করে। এছাড়া ও আমাদের মোবাইল কোর্ট চলছে। সব ঠিক হয়ে যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments