বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে মসজিদ আর বাসা-বাড়িতে হঠাৎ একযোগে আজান !

লক্ষ্মীপুরে মসজিদ আর বাসা-বাড়িতে হঠাৎ একযোগে আজান !

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরে করোনা ভাইরাস থেকে বাঁচতে জেলার প্রায় সকল মসজিদে আজান দেয়া হয়েছে। রাত ১০টার পর বিভিন্ন মসজিদে একযোগে আজান শুরু হয়। এতে হতবাক হয়ে যান সাধারণ মানুষ। আজান শুধু মসজিদেই সীমাদ্ধ থাকেনি। অনেকে বাসা বাড়িতেও আজান দিয়েছে বলে জানা গেছে।

পূর্ব ঘোষণা ছাড়া আকস্মিক এ আজানরে ঘটনায় সাধারণ মানুষের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়। স্থানীয়রা একে অপরকে ফোন করে জানতে চান হঠাৎ লক্ষ্মীপুরে কি ঘটেছে চারদিকে বিনা কারণে আজান কেন ? অনেক তাৎক্ষনিক ভাবে ফেসবুকেও স্ট্যাটাস দিয়ে আজান শোনার বিষয়ে জানিয়েছেন।

রাত ১০ টার পর থেকে প্রায় সাড়ে এগারোটা পর্যন্ত জেলার বিভিন্ন মসজিদ এবং বাসা বাড়ি থেকে আজান শোনা গেছে রামগঞ্জ, রায়পুর, লক্ষ্মীপুর জেলা শহর, কমলনগর ও রামগতিতে। স্থানীয়রা এ আজান শোনার বিষয় নিশ্চিত করেছেন।

পৌরসভার কাঞ্চনপুর এলাকার এক মুয়াজ্জিন বলেন, দুর্যোগের মধ্যে এভাবে আজান দেয়া মোস্তাহাব। একারণেই আজান দিয়েছি। এছাড়া আল্লাহর গজবসহ কাল্পনিক নানা গুজব ছড়িয়ে পড়ে এলাকায় এ কারণে আজান দিয়েছি। তবে ইসলামিক ফাউন্ডেশন বা দায়িত্বশীল কারও কাছ থেকে আযান দেয়ার কারণ সম্পর্কে জানা যায়নি।

অন্যদিকে নাম না প্রকাশ করার শর্তে লক্ষ্মীপুর শহরের এক মুয়াজ্জিন জানান, বিভিন্ন সময় নানা মহামারি আর দূর্যোগে মুক্তি লাভের জন্য যুগে যুগে মানুষ আজান দিয়েছে।
তিনি আরো বলেন, যখন কোনো মহামারি আসে তখন আজান দিয়ে মহামারি থেকে পরিত্রাণ চাওয়া একটি সুন্নাত পদ্ধতি। রদ্দুল মুখতার, ফতোয়ায়ে শামী, জা আল হক, শরহে আবু দাউদ শরীফের রেফারেন্স তিনি উল্লেখ করেন। এ আজানে ‘হাইয়্যা আলাস সালাহ্’ ও ‘ হাইয়্যা আলাল ফালাহ্’ ব্যাতিত বাকি শব্দগুলো উচ্চারিত হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments