শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে এক ঘাটেই দিনে দুই কোটি টাকার ইলিশ বিক্রি!

লক্ষ্মীপুরে এক ঘাটেই দিনে দুই কোটি টাকার ইলিশ বিক্রি!

তাবারক হোসেন আজাদ: উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের চারটি উপজেলা ঘিরে রয়েছে মেঘনা নদী। এ নদীকে ঘিরে ছোট বড় প্রায় ৩৫ টি মাছঘাট রয়েছে। এরমধ্যে সবচেয়ে বড় মাছঘাট রামগতির টাংকি বাজার। এ ঘাটটিতে মাসে প্রায় ৭৫ কোটি টাকার ইলিশ বিক্রি হয়। প্রতিদিন গড়ে দুুই কোটি টাকার মৎস্য বাণিজ্য হয় টাংকি বাজারে।

টাংকি মাছঘাট সূত্র জানায়, টাংকি মাছঘাটে সবাই পাইকারি ব্যবসায়ী। জেলেদের মাছ ডাকে উঠানোর পর পাইকারি ব্যবসায়ীরা তা কিনে নেয়। পরে পোন হিসেবে (৭৫টি এক পোন) ইলিশ বিক্রি করা হয় বিভিন্ন জেলার ব্যবাসায়ীদের কাছে। এরমধ্যে ৮০০ গ্রাম থেকে ১ কেজি পর্যন্ত ৭৫ টি ইলিশ ৫০-৬০ হাজার টাকায় বিক্রি হয়। মাঝে মধ্যে এ পরিমাণ ওজনের ইলিশ ৭০-৮০ হাজার টাকাও বিক্রি করা হয়। আবার ১ লাখ টাকার ওপরেই একই পরিমাণ ওজনের ইলিশ বিক্রি হয়ে থাকে।

ছোট ইলিশগুলোও পোন হিসেবে বিক্রি করা হয়। তবে ১৫/২০ হাজার টাকার নিচে দাম পড়ে ছোট ইলিশের। সবমিলিয়ে প্রতি মাসে প্রায় ৭৫ কোটি টাকার ইলিশ বিক্রি হয় টাংকি মাছঘাটে।

জানা গেছে, কোন এক সময় দুর্ঘটনা কবলিত জাহাজের টাংকি এসে মেঘনার চরে আটকা পড়ে। সেই থেকে লক্ষ্মীপুরের রামগতির চরগাজী ইউনিয়নের ওই এলাকাটি টাংকি বাজার হিসেবে পরিচিতি লাভ করে। তবে এলাকাটির বিস্তির্ণ অঞ্চল মেঘনা নদীতে তলিয়ে গেছে। ভাঙন কবলিত এলাকাটি এই অঞ্চলের সবচেয়ে বড় ইলিশের ঘাট হিসেবেও পরিচিত। দূর দূরান্ত থেকে মানুষ এই ঘাটটিতে ইলিশ কিনতে আসছে। এ ঘাটের ইলিশ দেশের প্রায় ২০ জেলায় বিক্রি হয়। এছাড়াও একই উপজেলার আলেকজান্ডার ও রামগতিরহাটেও প্রচুর ইলিশ বিক্রি হয়।

মাছঘাটের কর্মচারী সোহেল জানান, গেল সপ্তাহে এক পোন (৮০টি) ইলিশের দাম ৮০ হাজার টাকা উঠেছে। টাংকি মাছঘাট থেকে বঙ্গপোসাগর খুব কাছেই। এজন্য মেঘনার এ অঞ্চলে বেশি ইলিশ পাওয়া যায়। তবে এবার এখনো কম ইলিশ উঠছে। মার্চ-এপ্রিল দুই মাস ও অক্টোবরের ২২ দিন মাছঘাটটি বন্ধ থাকে বাকি দিনগুলোতে জমজমাট ইলিশের হাট থাকে টাংকি মাছঘাট।

টাংকি বাজার পরিচালনা কমিটির সভাপতি ও মৎস্য ব্যবসায়ী আবদুর রব বেপারী জানান, প্রতি মাসে প্রায় ৭৫ কোটি টাকার ইলিশ বিক্রি হয় এ ঘাটে। এরমধ্যে প্রতিদিন আড়াই কোটি টাকার ইলিশ বিক্রি হয়। মাঝেমধ্যে ৮/১০ কোটি টাকার ইলিশও বিক্রি হয়।

প্রসঙ্গত, ২০০৬ সালে রামগতির চরগাজী ইউনিয়ন ও নোয়খালীর হাতিয়া উপজেলার হরণি ইউনিয়ন নিয়ে সীমানা বিরোধ চলছে। এনিয়ে উচ্চ আদালতে মামলা চলমান রয়েছে। তবে ওই এলাকার বাসিন্দারা নিজেদেরকে রামগতির বাসিন্দা হিসেবে পরিচয় দিচ্ছে। এদিকে ঘাটটির বিস্তির্ণ এলাকা মেঘনা নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে। অব্যাহত ভাঙনে যে কোন সময় ঘাটটি বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments