শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে অসহায় আদর্শগ্রামবাসিদের উচ্ছেদের পাঁয়তারা : প্রতিবাদে মানববন্ধন

রায়পুরে অসহায় আদর্শগ্রামবাসিদের উচ্ছেদের পাঁয়তারা : প্রতিবাদে মানববন্ধন

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে ৩০ বছর ধরে বসবাস করা আদর্শ গ্রামের ৭৫ পারিবারের দুই শতাধিক অসহায় ভূমিহীন ভিটেমাটি থেকে উচ্ছেদ আতংকে রয়েছেন। এর প্রতিবাদে কয়েকজন ভুমিদস্যুসহ ইউনিয়ন তহশিলদারের বিচারের দাবিতে ববন্ধন করেছে গ্রামবাসীরা। শুক্রবার বিকেলে (২ অক্টোবর) বিকালে উপজেলার উত্তর চরবংশী ইউপির আদর্শ স্কুল মাঠে ইউপি সদস্যসহ দুই শতাধিক আদর্শগ্রামের বাসিন্দারা ঘন্টা ব্যাপি মানববন্ধন করেছেন। রোববার (৪ অক্টোবর) এর প্রতিবাদে ইউপি ভুমি অফিস ঘেরাও করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান আদর্শগ্রামবাসী।

মানববন্ধনে দরিদ্র ভুমিহীনরা মৌখিক ও লিখিত বক্তব্যে জানান, ১৯৮৮ ও ৮৯ সালে এরশাদ সরকারের সময় ৭৫ দরিদ্র অসহায় জনপ্রতি পরিবারকে গুচ্ছগ্রামে ১ টি ঘর, ৮ শতাংশ জমি ও চরের এক একর জমি দান করেন। পরবর্তিতে আ’লীগ সরকার গুচ্ছগ্রাম নাম বাদ দিয়ে আদর্শগ্রাম নাম করন করেন। গত বছর ভুমিহীনদের তাদের নামে জমি রেকর্ডের নামে পরিবার প্রতি সাত’শ করে টাকা নেয় চরবংশী ইউপি তহশীলদার। কিন্তু তিনি নথি রেকর্ড না করে উল্টো তহসিলদার ভুমিদস্যু রাশেদ খলিফা,মাতবর সরকার,হাসিম মাতাব্বর,খিদির রাড়ীর সাথে যোগসাজসে মনগড়া প্রতিবেদন প্রদান করেন। এর প্রতিবাদ এবং প্রভাবশালী মহলের অব্যাহত হুমকী ও ষড়যন্ত্রের কথা তুলে ধরা হয় মানববন্ধনে।

আদর্শগ্রামবাসি প্রশাসনের কাছে দাবি করেছেন, যাতে মামলার নামে প্রভাবশালী মহলটি একতরফা রায় বাগিয়ে নিতে না পারেন। ত্রিশ বছর ধরে বসবাস করে আসা তাদের ভিটেমাটিসহ জমিতে কেউ যেন হস্তক্ষেপ না করে। তারা যেন নিরাপদে থাকতে পারে সেখানে। মৌসুমি ফসল করে যেন সংসার চালাতে পারেন।

মানববন্ধনে ইউপি সদস্য স্বপন কাজী, আদর্শগ্রামের সভাপতি মাইনুদ্দিন রাড়ি, সম্পাদক সিদ্দিক রাড়ি, গ্রামবাসী স্বপন ঢালী সিদ্দিক রাড়ি, নুরু গাজী, কামাল দেওয়ান, সাবেক ইউপি সদস্য আবুল কাশেম, সহ দুইশতাধিক গুচ্ছগ্রামবামীসহ উপস্থিত ছিলেন উপজেলার গণমাধ্যমকর্মীরা।

আদর্শ গ্রামের বাসিন্দা হিরু বেগম, মিনু বেগম, রিনা রেগম ও রহিমা বেগম বলেন, বাপ দাদার আমল থাইকা এইহানে থাহি। এই হানের জমি চাষ কইরা পোলাপান গরে খাওন দেই। অহন এই জমি প্রভাবশালীরা মামলার নামে প্রশাসনকে বড় অংকের টেয়া (টাকা) দিয়ে আঙ্গরে উডাই দিতো চায়। বালব্চ্চা নিয়া অহন আমরা কোথাই যামু ?

চরবংশী ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা আলী আহম্মদ বলেন, গুচ্ছগ্রামবাসীদের স্বার্খরক্ষায়ই কাজ করে যাচ্ছি। তাদের কেউ যেন উচ্ছেদ বা ক্ষতিগ্রস্থ না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখা হয়েছে। টাকা নেওয়ার বিষয়টি সঠিক নয়।

উপজেলা সহকারি কমিশনার ভূমি আক্তার জাহান সাথি জানান, বিষযটি আমার জানা নাই। ইউপি তহশিলদারসহ সংশ্লিষ্টদের যোগাযোগ করে আইনি ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments