তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরের রায়পুরে আগামি ২৮ ফেব্রুয়ারীর পৌরসভা নির্বাচনে প্রতিপক্ষের বিরুদ্ধে ভয়ভীতি দেখানো, কর্মী-সমর্থকদের মারধর ও হুমকি দেয়ার মতো গুরুতর অভিযোগ করছেন প্রার্থীরা। রয়েছে আচরণবিধি লঙ্ঘন করে পোস্টার ও ব্যানার ছিঁড়ে ফেলা ও প্রচারে বাধাসহ সাধারণ অভিযোগও।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী)-রায়পুরে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দফতরে এ ধরনের লিখিত অভিযোগ করেছেন দুই মেয়র ও একাধিক কাউন্সিলর প্রার্থী।

অভিযোগকারীদের বেশির ভাগই বিএনপি ও স্বতন্ত্র সমর্থিত প্রার্থী। আওয়ামী লীগের কয়েকজন বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীও রয়েছেন। রিটার্নিং কর্মকর্তার দফতর সূত্রে জানা গেছে এসব তথ্য।

জানা গেছে, ভোটের তারিখ যত ঘনিয়ে আসছে অভিযোগের সংখ্যাও বাড়ছে। এসব অভিযোগ খতিয়ে দেখতে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট ও পুলিশকে এখনো দায়িত্ব দেননি রিটার্নিং কর্মকর্তা। অনেক অভিযোগের কোনো সত্যতাও পাওয়া যায়নি। তবে নির্বাচন কমিশন নিজ থেকে তদন্ত করছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক নির্বাচন অফিসের কয়েকজন জানান, কর্মকর্তার ম্যাজিস্ট্রেসি ক্ষমতা না থাকায় আচরণবিধি লঙ্ঘনের ঘটনা দেখলেও তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিতে পারছেন না।

এ বিষয়ে রায়পুর পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দিপঙ্কর বিশ্বাস যুগান্তরকে বলেন, কিছু কিছু অভিযোগ পাচ্ছি। সব অভিযোগই তদন্ত করতে ম্যাজিস্ট্রেটদের কাছে পাঠানো হবে। এক প্রার্থীর সমর্থকরা আরেক প্রার্থীর সমর্থকদের হুমকি-ধমকি দিচ্ছে। সত্যি এটা দুঃখজনক ঘটনা।

নির্বাচন অফিস থেকে জানাযায়, বিভিন্ন স্থানে আচরণবিধি লঙ্ঘন করে প্রচার চলছে। যেমন, রঙিন পোস্টার ও ফেস্টুন, পোস্টারে প্রার্থী ও দলীয় প্রধান ছাড়াও অন্যদের ছবি থাকার অভিযোগ পাচ্ছি। অনেক প্রার্থীকে ডেকে সাবধান করা হচ্ছে, আবার অনেককে সতর্ক করা হয়েছে।

এছাড়া এ পৌরসভাতে পোস্টার ও বেনার ছিঁড়ে ফেলার অভিযোগ আনেন বিএনপির মনোনীত মেয়র প্রার্থী এবিএম জিলানী। তিনি গণসংযোগে বাধা ও মঙ্গলবার রাতে উপজেলা বিএনপির সহসভাপতি হোসেন আহাম্মদ বাহাদুরে বাড়ীতে অনুষ্ঠিত সভাও না করতে দেয়ার অভিযোগ এনে নিরাপত্তা চান। আরেক স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক মনির আহাম্মদও একই অভিযোগ করেছেন।

Previous articleরংপুরে টিসিবি কর্মকর্তা প্রতাপ চন্দ্রের প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের মানববন্ধন
Next articleঠাকুরগাঁওয়ে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।