বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঅপারেশন ডান চোখের, বাম চোখের অপারেশন করলেন ডাক্তার !

অপারেশন ডান চোখের, বাম চোখের অপারেশন করলেন ডাক্তার !

আব্দুল লতিফ তালুকদার: টাঙ্গাইলের গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের হরিষা গ্রামের সুফিয়া বেগম, বয়স ৬৫ বছর। চোখের সমস্যা দেখা দেয়ায় চিকিৎসার জন্য আসেন ভূঞাপুর চক্ষু হাসপাতালে। পরীক্ষা করানোর পর ডান চোখে ব্লক ধরা পড়ে। ব্যবস্থাপত্র অনুযায়ী নেয়া হয় অপারেশনের সিদ্ধান্ত। ৬ মার্চ অপারেশন করানো হয় তাকে। তবে ডান চোখের পরিবর্তে বাম চোখের অপারেশন করেন ডাক্তার। অপারেশনের আগে রোগী আপত্তি জানালেও ডান চোখের পরিবর্তে বাম চোখের অপারেশন করেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. ফারুক হাসান। রোগীসহ স্বজনরা ওই ভুল চিকিৎসার প্রতিবাদ করলেও কর্তৃপক্ষ জানান ওই চিকিৎসকের অপারেশনটি ভুল নয়। হাসপাতালের ল্যাব টেস্টের রিপোর্টে ভুলবশত বাম চোখে ব্লক দেখানো হয়েছে। এ কারণেই বাম চোখের অপারেশন করা হয়েছে। এতে রোগীর স্বজনরা উত্তেজিত হলে পরে ভুল চিকিৎসার বিষয়টি ধামাচাপা দিতে পরবর্তীতে ১৬ মার্চ বিনা খরচায় ডান চোখের অপারেশনটি করে দেন হাসপাতাল কর্তৃপক্ষ। ভুক্তভোগী রোগী সুফিয়া বেগম বলেন, অনেক দিন ধরেই আমার ডান চোখে সমস্যা ছিল। পরীক্ষাতেও তাই ধরা পড়ে। কিন্তু ডাক্তার জোর করে আমার বাম চোখের অপারেশন করেছেন। পরে আবার ডান চোখের অপারেশন করে দিয়েছে। সুফিয়া বেগমের ছেলে জজ মিয়া জানান, আমার মাকে নিয়ে গত ৬ মার্চ ভূঞাপুর চক্ষু হাসপাতালে যাই। ডাক্তার পরীক্ষা করে বলেন ডান চোখে ব্লক আছে। অপারেশন করতে হবে বলে জানান। মায়ের অপারেশন করার অনুমতি দেই আমি। অপারেশন শেষে দেখি আমার মায়ের বাম চোখ অপারেশন করা হয়েছে। বিষয়টি ডাক্তারকে জানালে তিনি বলেন, পরীক্ষায় আপনার মায়ের বাম চোখে ব্লক দেখানো হয়েছে। এমনটি কেন হলো উত্তর দেননি ডাক্তার। তিনি আরও বলেন, ১০দিন পর ১৬ মার্চ আবার হাসপাতালে মায়ের চোখের সেলাই কাঁটতে যাই। ওই দিন ডাক্তার আবার মায়ের ডান চোখের অপারেশন করতে বলেন। তখন ডাক্তার বিনা পয়সায় আমার মায়ের ডান চোখের অপারেশনটি করে দেন। এ বিষয়ে হাসপাতালের ল্যাব টেকনিশিয়ান সাদিয়া বলেন, টেস্ট রিপোর্টে ডান চোখেই ব্লক দেখানো হয়েছে। এরপরেও ডাক্তার কেন বাম চোখ অপারেশন করেছেন সেই ভালো বলতে পারবেন। এখন তার ভুল অপারেশন ধামাচাপা দিতে আমার রিপোর্টের ওপর দোষ চাপাচ্ছেন। ভূঞাপুর চক্ষু হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. ফারুক হাসান বলেন, আমি রোগী ডান চোখে ব্লক নির্ণয় করি এবং অপারেশনের জন্য বলি। তবে ল্যাব টেকনিশিয়ান ভুলবশত ডান চোখের পরিবর্তে বাম চোখে ব্লক দেখিয়ে রিপোর্ট করেন। এ কারণে আমি ডান চোখের পরিবর্তে বাম চোখের অপারেশনটি করে। এর পরে হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর স্বজনদের সাথে আলোচনা করে বিষয়টি মীমাংসা করেছেন। হাসপাতাল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান বলেন, ভুলবশত ডান চোখের পরিবর্তে বাম চোখ অপারেশন করা হয়েছিল। পরে পরিবারের সাথে কথা বলে রোগীর ডান চোখ অপারেশন করে বিষয়টির মীমাংসা করা হয়েছে।

এই বিষয়ে নিয়ে টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহবুদ্দিন খান বলেন, অতিদ্রুতই জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে ঘটনাটির রহস্য উদঘাটনে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। ওই তদন্ত কমিটির প্রতিবেদনের পরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়াও এই হাসপাতালের চিকিৎসকদের বিরুদ্ধে রোগীদের প্রেসক্রিপশনে বেনামী কোম্পানির ঔষধ ও অপ্রয়োজনীয় ঔষধ লেখার অভিযোগ করেন ভুক্তভোগীরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments