রেজাউল ইসলাম পলাশ: ঝালকাঠির নলছিটি উপজেলার একটি ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সংবাদ ও বিভিন্ন স্ট্যাটাস দিয়ে ‘অপপ্রচার’ চালানোর অভিযোগে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের করা হয়েছে। নলছিটি উপজেলার সাবেক (এলপিআর) হিসাবরক্ষণ কর্মকর্তা নুরুল ইসলাম বাদী হয়ে মঙ্গলবার মামলাটি দায়ের করেন।

মামলায় আসামি করা হয়েছে বৈদেশিক সাহায্য সংস্থা ডানিডা প্রকল্পের ঠিকাদার ফিরোজ আলম জোমাদ্দার, নলছিটির স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) উপসহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন ও আওয়ামী লীগ নেতা আমির সোহেল মল্লিকসহ ১৬ জনকে। ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক মামলার অভিযোগ তদন্ত করে আগামী ১০ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী আজাদ রহমান বলেন, নলছিটি উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা হিসেবে কর্মরত থাকা অবস্থায় ঠিকাদার ফিরোজ আলম জোমাদ্দার সুবিদপুর ইউনিয়নে ২৪ লাখ টাকার একটি সড়কের নির্মাণ কাজের জন্য প্রায় ১০ লাখ টাকা উত্তোলন করেন। ৪৬ জন দরিদ্র মানুষকে দিয়ে প্রতিদিন জনপ্রতি ৩০০ টাকা মজুরিতে কাজ করানোর শর্ত থাকলেও ঠিকাদার স্ক্যাভেটর মেশিন দিয়ে মাটি কাটেন। ফলে দরিদ্র মানুষ তাদের আয় থেকে বঞ্চিত হয়।

এ ঘটনায় স্থানীয় সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ওই কাজ স্থগিত এবং বাকি অর্থ আটকে দেয় ঐ কাজের সাথে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন। এতে ক্ষিপ্ত হয়ে ফিরোজ আলম হিসাবরক্ষক কর্মকর্তার বিরুদ্ধে ৪০ হাজার টাকা ঘুষ গ্রহণ এবং বাকি টাকা ছাড়ে পাঁচ শতাংশ হারে ঘুষ দাবির অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালায়। এতে ওই কর্মকর্তার মানহানি হয়েছে বলে দাবি করে তিনি আদালতে এই মামলা দায়ের করেন।

মামলার আসামি নলছিটি উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক আমির সোহেল মলিস্নক বলেন, আমি সুবিদপুর ইউনিয়নের একজন বাসিন্দা। হিসাবরক্ষণ কর্মকর্তার বাড়িও একই ইউনিয়নে। তাঁর সঙ্গে স্থানীয় এক জনপ্রতিনিধির বিরোধ থাকায় রাস্তার কাজ নিয়ে ঝামেলা করছিলেন। এখানে আমাদের কোনো ভূমিকা ছিল না। আমাকে এবং অনেক নিরাপরাধ নারী-পুরুষকে এই মামলায় আসামি করা হয়েছে। মিথ্যা মামলাটি পিবিআই তদন্ত করলেই সঠিক তথ্য বের হয়ে আসবে।

উল্লেখ্য ইতিপূর্বে দেশে শুধু রাজধানীতেই সাইবার ট্রাইব্যুনাল ছিল। গত জুলাই মাসে ঢাকার বাইরে বরিশালসহ আটটি বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়। বরিশালে স্থাপিত সাইবার ট্রাইব্যুনালে মঙ্গলবার দায়ের করা এটাই প্রথম মামলা।

Previous articleবেগমগঞ্জে মদ,ফেনসিডিল,গাঁজা ও অস্ত্রসহ মাদক কারবারি গ্রেফতার
Next articleসিংগাইরে নকল প্রসাধনী উদ্ধার, এসআর গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।