জয়নাল আবেদীন: রংপুর জেলা থেকে প্রকাশিত আটটি পত্রিকার মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে। এর মেধ্যে চারটি দৈনিক ও চারটি সাপ্তাহিক পত্রিকায় রয়েছে। দীর্ঘদিন যাবত প্রকাশনা অব্যাহত না থাকায় আইন অনুযায়ী এসব পত্রিকার প্রকাশনা নিষিদ্ধের সিদ্ধান্ত গৃহিত হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

পত্রিকাগুলো হলো- দৈনিক গণআলো (প্রকাশক-সেরাফুল হোসেন), দৈনিক নতুন স্বপ্ন (প্রকাশক-আব্দুল আজিজ চৌধুরী সাঈদ), দৈনিক বাহের সংবাদ (প্রকাশক-সৈয়দা নাসরিন সুলতানা), দৈনিক রংপুর চিত্র (প্রকাশক-এএসএম রুবাইয়াত ফারমান), সাপ্তাহিক উত্তরের হালচাল (প্রকাশক-শাহ্ আলম কবির), সাপ্তাহিক তুফান (প্রকাশক-আব্দুল হালিম আনছারী), সাপ্তাহিক কাউনিয়া (প্রকাশক- শাহ্ মোব্বাসারুল ইসলাম) ও সাপ্তাহিক সমর্থন (প্রকাশক- দেবাশীষ দাস)।রংপুর জেলা প্রশাসনের জুডিসিয়াল মুন্সিখানা সূত্র জানিয়েছে, ‘ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩’ অনুসারে নিষিদ্ধ পত্রিকাগুলো তিন মাস বা তার অধিক সময় যাবত প্রকাশিত হয়নি। এসব পত্রিকার সম্পাদক ও প্রকাশক পত্রিকার প্রকাশনা অব্যাহত না রাখার কারণ জানাতে ব্যর্থ হয়েছে। একারণে আইনের ৯ ধারার (৩-ক) উপধারার বিধান মোতাবেক আটটি পত্রিকার ঘোষণাপত্র বাতিল করে পরবর্তী মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসক আসিব আহসান জানান, পত্রিকাগুলোর নিয়মিত প্রকাশিত হত না। এর কারণ দর্শাতে নোটিশ করা হয়। দৈনিক গণআলো ও দৈনিক নতুন স্বপ্নসহ চারটি সাপ্তাহিক পত্রিকার প্রকাশকের জবাব সন্তোাষজনক হয়নি। এছাড়া দৈনিক বাহের সংবাদ ও দৈনিক রংপুর চিত্রের প্রকাশকদের কাছ থেকে কোনো জবাব মেলেনি। একারণে আইন অনুযায়ী আটটি পত্রিকার প্রকাশনা নিষিদ্ধ করা হয়।

Previous articleরংপুরে স্বাস্থ্যবিধি না মানায় দুই প্রধান শিক্ষককে শোকজ
Next articleচাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫ বীরাঙ্গনাসহ ২৯ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা পাচ্ছেন ‘বীর নিবাস’
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।