মিজানুর রহমান বাদল: মানিকগঞ্জের সিংগাইরে খাল ভরাট করে দোকান নির্মাণ করায় শত শত বিঘা কৃষি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। উপজেলার জামির্ত্তা ইউনিয়নের চাপড়াইল গ্রামের ওই খালটি ভরাটের কারণে দীর্ঘ দিন ধরে দুই গ্রামের কৃষকেরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এ সমস্যা সমাধানে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন দুই গ্রামের দুই শতাধিক কৃষক।

জানা গেছে, ধলেশ্বরি নদীর একটি শাখা খাল উপজেলার জামির্ত্তা ইউনিয়নের চাপড়াইল ও জয়মন্টপ ইউনিয়নের খান বানিয়ারাহ গ্রামের মধ্য দিয়ে বয়ে গেছে। ওই খালের চাপড়াইল গ্রামে একটি অংশ ভরাট করে দোকান নির্মাণ ও খান বানিয়াড়া গ্রামের অংশ ভরাট করে কলা বাগান করা হয়েছে। এতে খান বানিয়াড়া ও বাটি গ্রামের শত শত বিঘা কৃষি জমিতে বর্ষার পানি নিষ্কাশনে ব্যঘাত ঘটছে। খালটি ভরাট করায় বর্ষার পানি আটকা পড়ে কৃষি জমিগুলো দীর্ঘ দিন পতিত পড়ে থাকে।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, খালটির চাপড়াইল গ্রামের একটি অংশ ভরাট করে ওই গ্রামের আবু বক্কর মুদি দোকান করেছেন। পাশেই আরোও দুইটি পরিত্যক্ত দোকান রয়েছে। চাপড়াইল গ্রামের পাশে খান বানিয়াড়া অংশেও খালটি ভরাট করে কলার বাগান করেছেন মুন্নু ভূইয়া নামে এক ব্যক্তি। ওই খান বানিয়ারা অংশে পানি নিষ্কাশনের জন্য পাইপ দিলেও তা কার্যকর হচ্ছে না। পাইপ ভেঙে পানি নিষ্কাশনে ব্যাঘাত ঘটছে।
খান বানিয়াড়া গ্রামের কৃষি জমির মালিক মোঃ মুরাদ হোসেন বলেন, খান বানিয়ারা গ্রামে আমার ৫ বিঘা কৃষি জমি রয়েছে। বর্ষার পানি আটকা পড়ে জমিগুলো বছরের বেশির ভাগ সময় পতিত পড়ে থাকে। দীর্ঘ দিন ধরে সমস্যাটি সমাধান হচ্ছে না। এ বিষয়ে দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

বাটি গ্রামের কৃষক লিয়াকত হোসেন বলেন, বাটি চকে প্রায় শত বিঘা তিন ফসলি জমি রয়েছে। এই জমিগুলো পানি বন্ধি থাকায় চাষাবাদ করতে পারছি না। চাপড়াইল ও খান বানিয়ারা গ্রামের কয়েকজন প্রভাবশালী ব্যক্তি খালটি ভরাট করায় দুই গ্রামের শত শত কৃষকের চাষাবাদে সমস্যা হচ্ছে।

খাল ভরাট করে দোকান নির্মাণকারী আবু বক্কর বলেন, দোকান নির্মাণ করায় পানি নিষ্কাশনে কোন সমস্যা হচ্ছে না। খান বানিয়ারা গ্রামের মুন্নু ভূইয়া খাল ভরাট করায় পানি নিষ্কাশনে বড় ধরণের সমস্যা হচ্ছে।
সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, সরকারি খাল কোন ভাবেই কেউ ভরাট করতে পারবেনা। বিষয়টি আমার জানা ছিলো না। খাল ভরাটকারীদের বিরুদ্ধে খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Previous articleকন্যা সন্তানের মা হলেন অভিনেত্রী শখ
Next articleনোয়াখালীতে পূজা মন্ডপ ভাংচুর, আটক ৪
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।