বাংলাদেশ প্রতিবেদক: চার ছেলে, এক মেয়ে আর স্ত্রীকে নিয়ে টানাপড়েনের সংসার দেবেন্দ্রনাথের। মাটির ঘর পাকা করার সামর্থ্য তার নেই। দুবেলা দুমুঠো ভাত জুটতেই অর্থাভাব প্রকট হয়ে উঠে তার। দিনবদলের আশায় ২টি গরু পুষছিলেন। গঞ্জের হাটে ভালো দাম পেলে বিক্রি করে দেবেন বলে ভেবেছিলেন তিনি।

কিন্তু তার সব স্বপ্ন এখন পুড়ে ছাই। রোববার রাতে সাম্প্রদায়িক সন্ত্রাসের আগুনে পুড়ে ছাই হয়েছে তার ঘর, গরুসহ গোয়ালঘর। স্ত্রী-সন্তানদের নিয়ে খোলা আকাশের নিচে এসে দাঁড়ানো সেই হতভাগ্য জেলে দেবেন্দ্রনাথের বিলাপে ভারী হয় রংপুরের নিভৃত পল্লী বড় করিমপুরের বাতাস।

গত রোববার দুপুরে ফেসবুক পোস্টে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ এনে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথেরপাড়া ইউনিয়নের বড় করিমপুর গ্রামের কসবার হিন্দু পল্লী মাঝিপাড়ায় হামলা করে বিক্ষুব্ধ জনতা। সেই হামলায় অন্তত ২০টি ঘর পুড়িয়ে দেওয়া হয়েছে। ওই পাড়ার ৬০ থেকে ৬৫টি ঘর দুমড়েমুচড়ে গেছে। দুর্বৃত্তরা লুট করে নিয়ে গেছে বহুদিনের সঞ্চিত সম্পদ। ঘর হারানোর মানুষ এখন একটু সাহায্যের আশায়।

বড় করিমপুরের জেলেপল্লীর হতভাগ্য পরিবারের বিলাপ। ছবি-সমকাল
জেলে দেবেন্দ্রনাথ সমকালকে বলেন, ‘মাছ বেচি আইত (রাত) ১০ টার সময় বাড়িত আসি দেকি ঘরোত দাউ দাউ করি আগুন জলোছে। হামরা বাড়ির ছইল-ব্যাটা ও বেটি ছইলেরা সবাই মিলি ধানবাড়ির আইলোত (ধানক্ষেতে) নুকিয়া আছিনু (লুকিয়ে ছিলাম)। গোয়াল ঘরেদুইটা গরু আছিলো। সেগুলা পুড়ি ছাই হয়া গেইছে। একন কি হবি মোর, বাবা!’

তিনি আরও বলেন, ‘স্ত্রী, ৪ ছেলে আর ১ কন্যা নিয়ে হামরা বাড়িত থাকি। হামার ৩টা মাটির ঘর। গোয়াল ঘরে ২ টা গরু আছিলো। সেগুলা পুড়ি ছাই হয়া গেছে। কয়েকদিন আগে গাভিটা এক লাখ ১০ হাজার টাকা আর বাছুরটা ৩৫ হাজার টাকা দাম করছিল। কিন্তু দাম বেশি হওয়ার আশায় ব্যাচো নাই।’

দেবেন্দ্রনাথ আরও বলেন, ‘হামার বাপের মাত্র আড়াই শতক জমি বেচি ৯ শতক জমি কিনি বাড়ি করি। আবদি জমি নাই। নদী- নালায় জাল দিয়া মাছ ধরি বেচি সংসার চালাই। মোর ন্যাকান এই গাওত আরও ৫০-৬০ জন হেন্দু মানুষ মাছ ধরি জেবন চলাই। আর আজ মোর সউগ পুড়ি ছাই হয়া গেছে। মুই একন পতের ফকির। মোর জালটাও গেইছে।’

তিনি জানান, দুর্বৃত্তদের অগ্নিসংযোগের সময় প্রাণ বাঁচাতে অনেকে পাশের ধানক্ষেতে লুকিয়ে ছিলেন। কেউ কেউ বাগান বা অনেক দূরে পালিয়ে গিয়েছিল।

বড় করিমপুর কসবা মাঝিপাড়ার লুটপাট, ভাংচুর ও অগ্নিসংযোগের জড়িত থাকার সন্দেহে ৪২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Previous articleশেখ রাসেল দিবস উপলক্ষে রংপুরে বিনা পয়সায় ডায়াবেটিক পরীক্ষা এবং স্বাস্থ্য সেবা প্রদান
Next articleটাঙ্গাইলে শেখ রাসেল দিবস উদযাপন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।